Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

উইকিপিডিয়াকে রুশ আদালতের জরিমানা

উইকিপিডিয়া অবশ্য ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত পেজ সরায়নি। তাদের দাবি, ওই পেজে তারা কোনো ভুল বা ভুয়া তথ্য ছাপেনি

আপডেট : ১৪ জুন ২০২২, ০৭:০৯ পিএম

ইউক্রেন যুদ্ধ নিয়ে “ভুল তথ্য” প্রচার করায় তাদের বিপুল অর্থ জরিমানা করেছে রাশিয়ার এক আদালত। একইসঙ্গে পেজ সরিয়ে নিতে বলা হয়েছে।

উইকিপিডিয়া অবশ্য ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত পেজ সরায়নি। তাদের দাবি, ওই পেজে তারা কোনো ভুল বা ভুয়া তথ্য ছাপেনি। একাধিকবার সম্পাদনা হওয়ার পরেই ওই পেজ ইন্টারনেটে ছাড়া হয়েছে।

উইকিপিডিয়ার রুশ ভাষাতেও পেজ আছে। সেখানে ইউক্রেন যুদ্ধ নিয়ে একটি আলাদা পেজ তৈরি করা হয়েছে। তাতে রাশিয়া কীভাবে ইউক্রেনে হামলা চালাচ্ছে, যুদ্ধাপরাধ করছে এসব বিষয়ে লেখা হয়েছে। এসেছে বুচার কথাও। সেখানে গণকবরের কথা, বেসামরিক ব্যক্তিদের মৃতদেহ উদ্ধারের কথা বলা হয়েছে।

এসব কোনো তথ্যই নতুন নয়। বিশ্বব্যাপী এসমস্ত তথ্য বিভিন্ন সংবাদমাধ্যম এবং ইন্টারনেট পেজে লেখা হচ্ছে। কিন্তু ইউক্রেনযুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া জাতীয় সংবাদমাধ্যমগুলিকে সতর্ক করে দেয়। বলা হয়, ইউক্রেন “যুদ্ধ” লেখা যাবে না, ইউক্রেনে রাশিয়ার “স্পেশাল অপারেশন” লিখতে হবে। গণহত্যা, যুদ্ধাপরাধের কথা লেখার তো প্রশ্নই নেই।

উইকিপিডিয়া যেহেতু রাশিয়ার নিয়ন্ত্রণে নেই, ফলে তারা রুশ ভাষাতেও এই সমস্ত কথাই লিখেছে। অন্য অনেক কিছু ব্যান করলেও উইকিপিডিয়াকে বন্ধ করেনি রাশিয়ার প্রশাসন। ফলে তাদের মাধ্যমে রাশিয়ার জনগণের কাছে এসমস্ত তথ্য পৌঁছাচ্ছে।

নিম্ন আদালতে এনিয়েই মামলা হয়। এবং সেখানে আদালত উইকিপিডিয়াকে অবিলম্বে ওই পেজ নামিয়ে নেওয়ার নির্দেশ দেয় এবং পাঁচ মিলিয়ন রুবল জরিমানা করে। কিন্তু উইকিপিডিয়া জানিয়ে দিয়েছে, জরিমানা দেওয়ার প্রশ্নই নেই। উচ্চ আদালতে তারা আপিল করবে। এবং পেজও তারা নামাবে না বলে জানিয়ে দিয়েছে।

About

Popular Links