Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৮০, হতাহত বাড়ার শঙ্কা

বুধবার ভোররাতে ৬.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে পূর্ব আফগানিস্তানের পাকতিকা প্রদেশ এবং পাকিস্তানের কিছু অংশ

আপডেট : ২২ জুন ২০২২, ০২:৩৮ পিএম

আফগানিস্তানে ৬.১ মাত্রার ভূমিকম্পে অন্তত ২৮০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

বুধবার (২১ জুন) ভোররাতে পূর্ব আফগানিস্তানের পাকতিকা প্রদেশ এবং পাকিস্তানের কিছু অংশ ভূমিকম্পে কেঁপে ওঠে বলে জানায় মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পরা ছবিতে পাকতিকা প্রদেশে স্ট্রেচারে আহত ব্যক্তিদের পাশাপাশি ধ্বংসস্তূপ ও বাড়িঘর ধ্বংস হতে দেখা গেছে।

স্থানীয় এক সরকারি কর্মকর্তা বলেছেন, এখন পর্যন্ত ২৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন দেড় শতাধিক মানুষ।

ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল বলে জানিয়েছে মার্কিন ইউএসজিএস। মাটির ৫২ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তি স্থল। সেখান থেকে প্রায় পাঁচশ’ কিলোমিটার দূরে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলোজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটির প্রভাব আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও অনুভূত হয়েছে।

তালেবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রধান মোহাম্মদ নাসিম হাক্কানি জানিয়েছেন, অনুসন্ধান শেষে হতাহত ও ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত জানানো সম্ভব হবে।

তবে পাকিস্তানে এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

তালেবান সরকারের মুখপাত্র বিলাল করিমি এক টুইট বার্তায় লেখেন, “দুর্ভাগ্যবশত, গতরাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় একটি প্রবল ভূমিকম্প হয়েছে, যার ফলে আমাদের শতাধিক দেশবাসী নিহত ও আহত হয়েছে এবং বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে। আমরা আরও বিপর্যয় এড়াতে অবিলম্বে এসব এলাকায় দল পাঠানোর জন্য সব সাহায্য সংস্থাকে অনুরোধ করছি।”

About

Popular Links