Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ব্রিটিশ সেনা প্রধান: আইএস’র চেয়েও অনেক বড় হুমকি রাশিয়া

দায়িত্ব নেবার পর এবারই প্রথম কোন সাক্ষাৎকার দিলেন মার্ক কার্লেটন-স্মিথ

আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ০৩:৩৮ পিএম

রাশিয়াকে আইএসের চাইতেও বড় হুমকি হিসেবে আখ্যা দিয়েছেন ব্রিটিশ সেনাবাহিনী প্রধান জেনারেল মার্ক কার্লেটন-স্মিথ। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি ট্রেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, "রাশিয়া যেসব হুমকি তৈরি করেছে ব্রিটেন তা অস্বীকার করতে পারে না। রাশিয়ানরা যেখানেই দুর্বলতা ও স্পর্শকাতরতা চিহ্নিত করছে সেখানেই আক্রমণ করতে চাইছে।"

উল্লেখ্য, ৫৪ বছর বয়সী এই সেনা কর্মকর্তার নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর আফগানিস্তানে ওসামা বিন লাদেনের অনুসন্ধান অভিযানের নেতৃত্ব দিয়েছেন। এরপর তিনি সিরিয়া এবং ইরাকে আইএস বিরোধী অভিযানের অন্যতম প্রধান পুরোধা ছিলেন।

গত বছর জুনে তিনি ব্রিটিশ সেনা প্রধানের পদে আসীন হন। দায়িত্ব নেবার পর এবারই প্রথম কোন সাক্ষাৎকার দিলেন মার্ক কার্লেটন-স্মিথ।

সাক্ষাৎকারে তিনি যুক্তরাজ্যের নিরপত্তাজনিত এক প্রশ্নের জবাবে বলেন, "রাশিয়া নিঃসন্দেহে আল কায়েদা বা আইএস’র মতো ইসলামিক সন্ত্রাসী গোষ্ঠীর চেয়ে বড় হুমকি। পশ্চিমা দুনিয়ার স্পর্শকাতরতা অনুসন্ধান ও সেখানে হামলা চালানো পদ্ধতিগত পদক্ষেপ নিয়েছে রাশিয়া। বিশেষ করে কয়েকটি অপ্রথাগত ক্ষেত্রে যেমন সাইবার, মহাকাশ এবং সমুদ্র তলদেশের যুদ্ধ ক্ষেত্রে তারা অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে।"

তবে, এসময় তিনি বেশিদিন রাশিয়ার এই দাপট চলতে দেবেন না বলেও পরিষ্কার জানিয়ে দিয়েছেন।

About

Popular Links