Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বের সবচেয়ে বয়স্ক-বৃহদাকার পুরুষ পান্ডার মৃত্যু

অ্যান অ্যান নামের বৃহদাকার ওই পান্ডার বয়স হয়েছিল ৩৫ বছর, যা কি-না একজন মানুষের জন্য ১০৫ বছরের সমতুল্য

আপডেট : ২১ জুলাই ২০২২, ০৩:২৯ পিএম

তত্ত্বাবধানে থাকা বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ পান্ডার মৃত্যু হয়েছে। অ্যান অ্যান নামের বৃহদাকার পান্ডাটির বয়স হয়েছিল ৩৫ বছর।

বৃহস্পতিবার (২১ জুলাই) হংকং থিম পার্কে অ্যান অ্যানের মৃত্যু হয়।

অ্যান অ্যানের মৃত্যুর কারণ হিসেবে শারীরিক অবনতি হওয়ার কথা উল্লেখ করে ওশান পার্ক জানায়, গত কয়েক সপ্তাহ ধরে পান্ডাটি খাওয়া-দাওয়া কমিয়ে দিয়েছিল। একপর্যায়ে সে পুরোপুরি খাওয়া বন্ধ করে দেয়। এভাবে ক্রমে তার স্বাস্থ্য ভেঙে পড়ে।

বিশ্বের সবচেয়ে বয়স্ক বৃহদাকার পুরুষ পান্ডার মৃত্যু দুঃখ প্রকাশ করে এক বিবৃতিতে তার দেখভালকারী কর্তৃপক্ষ বলে, “অ্যান অ্যানের মৃত্যুতে ওশান পার্ক গভীরভাবে শোকাহত। অ্যান অ্যান আমাদের পরিবারের একজন অপরিহার্য সদস্যের মতো এ পার্কে বেড়ে উঠেছে। সেই সঙ্গে স্থানীয় ও পর্যটকদের সঙ্গেও সে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলেছিল।”

১৯৯৯ সালে নারী পান্ডা জিয়া জিয়া এবং অ্যান অ্যানকে উপহার হিসেবে দেওয়া হয়েছিল হংকংকে। তারপর থেকে তারা হংকং থিম পার্কেই একসঙ্গে ছিল। ২০১৬ সালে ৩৮ বছর বয়সে জিয়া জিয়ার মৃত্যু হয়। মৃত্যুর সময়ে সেটি ছিল বিশ্বের সবচেয়ে বয়স্ক বৃহদাকার নারী পান্ডা।

ওশান পার্ক কর্তৃপক্ষ আরও জানায়, তারা জিয়া জিয়া এবং অ্যান অ্যানের যত্ন নেওয়ার সুযোগ পেয়ে কৃতজ্ঞ। কারণ তাদের মাধ্যমেই পান্ডা সংরক্ষণের জন্য ওশান পার্ক একটি গুরুত্বপূর্ণ জায়গা হয়ে উঠেছে।

আরও পড়ুন

About

Popular Links