Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

জেলেনস্কি: রাশিয়ার সেনাও জানে পরাজয় আসন্ন

এক ভিডিওবার্তায় এই দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। অন্যদিকে ইউক্রেনের ওডেসায় মিসাইল হামলা করেছে রাশিয়া

আপডেট : ২৫ জুলাই ২০২২, ০১:০১ পিএম

রাশিয়ার যে সেনারা ইউক্রেনে যুদ্ধ করছে, তাদের কথা ইউক্রেন প্রশাসন শুনতে পাচ্ছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রবিবার (২৪ জুলাই) দৈনিক ভিডিওবার্তায় তিনি এ দাবি করেছেন।

ভলোদিমির জেলেনস্কি জানান, রাশিয়ার সেনারা ফোনে যখন বাড়ির সঙ্গে কথা বলছেন, ইউক্রেনের প্রশাসন তখন তা জানতে পারে। ওই কল শুনে ইউক্রেন জেনেছে, রাশিয়ার সেনাও বিশ্বাস করতে শুরু করেছে, এই যুদ্ধে ইউক্রেন জয়লাভ করবে।

বস্তুত, রবিবার যুদ্ধ ষষ্ঠ মাসে পড়ল। পূর্ব ইউক্রেনের বেশ কিছু অঞ্চল রাশিয়া দখল করলেও লড়াই এখনো শেষ হয়নি।

ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন, বন্ধু দেশগুলির সহযোগিতায় ইউক্রেন এই যুদ্ধে জয়লাভ করবে। শত্রুকে তারা উচিত শিক্ষা দেবে। এর জন্য তাদের আরও অস্ত্রের প্রয়োজন। তারা জানে, পশ্চিমা দেশগুলি তাদের সাহায্য করবে।

ওডেসায় হামলা

এদিকে ইউক্রেনের বন্দর শহর ওডেসায় মিসাইল হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। রাশিয়ার গণমাধ্যমকে প্রশাসন জানিয়েছে, ওডেসায় ইউক্রেনের সেনার একটি অস্ত্রাগার ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া জাহাজ বিধ্বংসীকারী মিসাইল হারপুন রাখা ছিল সেখানে। অস্ত্রাগারটি সম্পূর্ণ ধ্বংস করা হয়েছে। পাশাপাশি একটি জাহাজ নির্মাণ কারখানাও ধ্বংস করা হয়েছে বলে জানানো হয়েছে।

বন্দরের কাছে ইউক্রেনের একটি সেনা নৌকাও ধ্বংস হয়েছে বলে রাশিয়ার দাবি। ইউক্রেন অবশ্য এবিষয়ে এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি। ঘটনায় বেসামরিক মানুষের মৃত্যুর কোনো খবর এখনো পর্যন্ত পাওয়া যায়নি।

ইউক্রেন-রাশিয়া চুক্তি চূড়ান্ত

এদিকে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে খাদ্যশস্য সংক্রান্ত চুক্তিটি চূড়ান্ত হয়েছে। জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় চুক্তিটি হয়েছে। জাতিসংঘের উপস্থিতিতে ইউক্রেন থেকে খাদ্যশস্য এবার আফ্রিকার বিভিন্ন দেশে নিয়ে যাওয়া হবে বলে রাশিয়া জানিয়েছে। বস্তুত ওডেসা বন্দর থেকেও খাদ্যশস্য যাওয়ার কথা।

জার্মান প্রেসিডেন্টের বক্তব্য

জার্মান প্রেসিডেন্ট রবিবার বলেছেন, “রাশিয়া কেবল ইউক্রেন নয়, গোটা ইউরোপীয় সংহতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।” তার বক্তব্য, “আমরা যেন কোনোভাবেই বিভক্ত না হয়ে পড়ি। বরং আমাদের একত্রে এই আক্রমণ প্রতিহত করতে হবে। ইউরোপ বিভক্ত হলে পুরো ব্যবস্থাটাই ভেঙে পড়বে।”

কানাডার নাগরিকের মৃত্যু

রবিবার কানাডা সরকারিভাবে জানিয়েছে, তাদের এক নাগরিকের মৃত্যু হয়েছে ইউক্রেনে। ওই নাগরিক ইউক্রেনের পক্ষে লড়াইয়ে নেমেছিলেন বলে মনে করা হচ্ছে। সরকারিভাবে রাশিয়া অবশ্য সে কথা জানায়নি। রাশিয়া জানিয়েছে, তারা ওই ব্যক্তিকে শনাক্ত করেছে। তার পরিবারের সঙ্গে দূতাবাস যোগাযোগ করছে।

এর আগে কানাডার একটি সংবাদমাধ্যম জানিয়েছিল, দুই মার্কিন এবং একজন করে কানাডা এবং সুইডেনের যোদ্ধা ইউক্রেনে নিহত হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং সুইডেন এখনো সরকারিভাবে কিছু জানায়নি।

About

Popular Links