Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুবরাজ চার্লসের দাতব্য সংস্থায় লাদেনের অনুদান!

দ্য সানডে টাইমসের অনুসন্ধানমূলক রিপোর্টে বলা হয়েছে, ২০১৩ সালে ওসামা বিন লাদেনের ভাই বাকর বিন লাদেনের সঙ্গে লন্ডনে দেখা করেন প্রিন্স চার্লস

আপডেট : ০১ আগস্ট ২০২২, ০৭:০৮ পিএম

চরম বিতর্কে যুক্তরাজ্যের রাজ পরিবার। দ্য সানডে টাইমসের অনুসন্ধানমূলক রিপোর্টে বলা হয়েছে, ২০১৩ সালে ওসামা বিন লাদেনের ভাই বাকর বিন লাদেনের সঙ্গে লন্ডনে দেখা করেন প্রিন্স চার্লস। তারপরেই এক মিলিয়ন পাউন্ড দান করেন বাকর। চার্লসের একটি দাতব্য সংস্থায় ওই টাকা অনুদান হিসেবে দিয়েছিলেন তিনি। কিন্তু বিষয়টি সংবাদমাধ্যমকে জানানো হয়নি।

৯/১১-র মূল চক্রী ওসামা বিন লাদেনের ভাইয়ের কাছ থেকে কেন অনুদান গ্রহণ করলেন চার্লস, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজ পরিবারের অফিস সূত্র অনুদানের কথা স্বীকার করেছে। কিন্তু বিষয়টির সঙ্গে চার্লসের নাম যেভাবে জড়িয়েছে, তার প্রতিবাদ করেছে তারা।

তাদের বক্তব্য, ওই দাতব্য সংস্থার পাঁচজন অছি বা ট্রাস্টির যৌথ সিদ্ধান্তেই ওই অনুদান গ্রহণ করেছিল। প্রিন্স চার্লসের সেখানে কোনো হাত ছিল না। তাকে কাঠগড়ায় তোলারও কোনো অর্থ হয় না।

তবে চার্লস যে বিন লাদেনের ভাইয়ের সঙ্গে দেখা করেছিলেন এবং অনুদান স্বীকার করেছিলেন, তা নিয়ে কোনো মন্তব্য করেনি চার্লসের অফিস।

ওই দাতব্য সংস্থার চেয়ারম্যান জানিয়েছেন, যে পরিবারের কাছ থেকে অনুদান নেওয়া হয়েছে, তারা কোনো অন্যায়ের সঙ্গে যুক্ত বলে খবর পাওয়া যায়নি। এবিষয়ে নির্দিষ্ট খোঁজখবর নেওয়ার পরেই অনুদান গ্রহণ করা হয়েছিল।

অনুদান নেওয়া নিয়ে এর আগেও বিতর্কের মুখোমুখি হয়েছেন প্রিন্স চার্লস। কাতারের রাজার কাছ থেকে ব্যাগে করে তিন মিলিয়ন ডলার অনুদান নিয়েছিলেন তিনি। তা নিয়েও তীব্র বিতর্ক হয়েছিল। অনুদান সংক্রান্ত বিষয় নিয়ে তদন্তও চলছে তার সংস্থার বিরুদ্ধে। তারই মধ্যে নতুন এই তথ্য প্রকাশ করল যুক্তরাজ্যের গণমাধ্যম।

About

Popular Links