Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

রুবল দিয়ে রাশিয়ার গ্যাস কিনবেন এরদোয়ান

এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, এরদোয়ানের এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র খুব ইতিবাচক ভাবে নেবে না

আপডেট : ০৮ আগস্ট ২০২২, ০৩:১০ পিএম

রুশ মুদ্রা রুবল দিয়ে তুরস্ক গ্যাস কিনবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর এমন সিদ্ধান্তের কথা জানান তিনি। 

রাশিয়া থেকে আমদানি করা গ্যাসের আংশিক দাম রুবল দিয়ে মেটাবে এরদোয়ানের দেশ। 

রাশিয়া জানিয়েছে, পুতিনের সঙ্গে এরদোয়ান চার ঘণ্টা বৈঠক করেছেন। তবে তুরস্ক গ্যাসের দামের কতটুকু রুবলে পরিশোধ করা হবে তা জানায়নি কোনো পক্ষই। 

এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, এরদোয়ানের এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র খুব ইতিবাচক ভাবে নেবে না। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। তারা চায়, বাকি দেশগুলোও যেন এই নিষেধাজ্ঞা মেনে চলে। 

এরদোয়ানের বক্তব্য

রাশিয়া থেকে ফেরার পথে বিমানে এরদোয়ান সাংবাদিকদের বলেছেন, অর্থনৈতিক ক্ষেত্রে রাশিয়া ও তুরস্কের সম্পর্ক আরও ভালো করার সুযোগ আছে। ইউরোপের অল্প কয়েকটি দেশ এখনও রাশিয়ায় বিমান চালায়। তার মধ্যে তুরস্ক একটি। রাশিয়ার পর্যটকরা যাতে তুরস্কে এসে বিপাকে না পড়েন, সেজন্য তাদের তুরস্কের পাঁচটি ব্যাংক বিশেষ পেমেন্ট ব্যবস্থা চালু রেখেছে। 

তুরস্কে এখন সবচেয়ে বেশি সংখ্যায় যান জার্মানির পর্যটকরা। তারপরেই আছেন রুশ আসা পর্যটকরা। 

তুরস্ক কি রাশিয়ার গ্যাসে নির্ভরশীল? 

তুরস্ক ন্যাটোর সদস্য। কিন্তু তারা রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে চায়। দেশটি রাশিয়ার তেল ও গ্যাসের ওপর অনেকখানি নির্ভরশীল। ২০২১ সালে তুরস্ক তাদের চাহিদার অর্ধেক গ্যাস রাশিয়া থেকে আমদানি করে। তাছাড়া তাদের তেলের এক চতুর্থাংশ আসে রাশিয়া থেকে। রাশিয়ার সঙ্গে যৌথভাবে তারা প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্রও বানাচ্ছে।

About

Popular Links