Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

থাইল্যান্ডে ‘সিরিজ বোমা হামলা’

প্রাথমিকভাবে এটিকে সমন্বিত হামলা বলে ধারণা করছে কর্তৃপক্ষ

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ০৮:০৭ পিএম

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলের অন্তত ১৭টি স্থানে একযোগে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রাথমিকভাবে এটিকে সমন্বিত হামলা বলে ধারণা করছে কর্তৃপক্ষ। এতে অন্তত সাতজন আহত হয়েছেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

পুলিশ ও সেনাবাহিনীর বিবৃতিতে জানানো হয়েছে, স্থানীয় সময় বুধবার (১৭ আগস্ট) তিনটি প্রদেশের নিত্যপণ্যের দোকান ও গ্যাস স্টেশন লক্ষ্য করে এসব বোমা ও আগুন হামলা চালানো হয়। 

এখন পর্যন্ত কোনো গ্রুপ এসব হামলার দায় স্বীকার করেনি।

দীর্ঘদিন ধরেই থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে মালয়েশিয়া সীমান্তবর্তী প্রদেশগুলোতে কম মাত্রার বিদ্রোহী তৎপরতা চলছে। মূলত মুসলিম অধ্যুষিত পাত্তানি, ইয়ালা, নারাথিওয়াত এবং শঙ্খলা প্রদেশের অংশবিশেষে স্বাধীনতার দাবির বিরুদ্ধে লড়াই করছে থাই সরকার।

২০০৪ সাল থেকে শুরু হওয়া এই সংঘাতে সাত হাজার তিনশ’রও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে সহিংসতা পর্যবেক্ষণকারী গ্রুপ ডিপ সাউথ ওয়াচ। এই সংঘাত নিরসনে ২০১৩ সালে শান্তি আলোচনা শুরু হলেও বারবার তা বিঘ্নিত হয়েছে।

করোনাভাইরাস মহামারির কারণে দুই বছর আলোচনা বন্ধ থাকার পর এই বছরের শুরুতে মূল বিদ্রোহী গ্রুপ বারিসান রিভোলুসি ন্যাসোনাল এর সঙ্গে শান্তি আলোচনা ফের শুরু করে থাই সরকার। এরমধ্যে বুধবার নতুন করে হামলার ঘটনা সামনে এলো।

About

Popular Links