Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

পুতিনের সঙ্গে দেখা করবেন না ট্রাম্প

বৃহস্পতিবারই ট্রাম্প সাংবাদিকদের বলেন, ক্রিমিয়ার নিকটে ইউক্রেনের তিনটি জাহাজের ওপর রাশিয়ার গোলাবর্ষণ সত্ত্বেও তিনি পুতিনের সঙ্গে দেখা করবেন।    

আপডেট : ২৯ নভেম্বর ২০১৮, ১১:৫২ পিএম

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারসে আসন্ন বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

স্থানীয় সময় বৃহস্পতিবার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে পোস্ট করা এক বার্তায় এমন সিদ্ধান্তের কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। চলমান রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি। 

টুইটবার্তায় ট্রাম্প বলেন, ‘ইউক্রেনের জাহাজ ও সেগুলোর নাবিকদের রাশিয়া থেকে ইউক্রেনে ফেরত না দেওয়ার ঘটনায়, আমি সিদ্ধান্ত নিয়েছি—রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আর্জেন্টিনায় আমার পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করা সব পক্ষের জন্য ভালো হবে। এই পরিস্থিতির দ্রুত সমাধান সাপেক্ষে আমি একটি অর্থপূর্ণ সম্মেলনের আশায় আছি।’ 

এর আগে বৃহস্পতিবারই ট্রাম্প সাংবাদিকদের বলেন, ক্রিমিয়ার নিকটে ইউক্রেনের তিনটি জাহাজের ওপর রাশিয়ার গোলাবর্ষণ সত্ত্বেও তিনি পুতিনের সঙ্গে দেখা করবেন।    

গত রোববার রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে ক্রিমিয়াকে সংযুক্তকারী আজভ সাগরের কেরচ প্রণালিতে ২৪ জন নাবিকসহ ইউক্রেনের ৩টি জাহাজ আটক করার পর থেকে দেশ দুটির মধ্যে উত্তেজনা বেড়ে চলেছে৷ ২০১৪ সালে ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ–সমর্থনপুষ্ট বিদ্রোহীদের সহযোগিতায় ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেয় রাশিয়া।

About

Popular Links