Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রে দুই ভাইয়ের হাতে ধরা পড়লো ১০ ফুট লম্বা অ্যালিগেটর

ধারণা করা হচ্ছে অ্যালিগেটরটি শত বছরের পুরোনো

আপডেট : ৩১ আগস্ট ২০২২, ০১:৪৭ পিএম

যুক্তরাষ্ট্রের মিসিসিপি রাজ্যে প্রায় ১০ ফুট লম্বা একটি নারী অ্যালিগেটর ধরা পড়েছে। এর আগে দেশটিতে এত দীর্ঘ নারী অ্যালিগেটর দেখা যায়নি। ধারণা করা হচ্ছে অ্যালিগেটরটি শত বছরের পুরোনো।

এক প্রতিবেদনে এ কথা জানিয়েয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

মিসিসিপি ডিপার্টমেন্ট অফ ওয়াইল্ডলাইফ, ফিশারিজ অ্যান্ড পার্কস (এমডিডব্লিউএফপি) জানায়, রবিবার (২৮ আগস্ট) পার্ল নদীতে দুই ভাই জিম এবং রিচি ডেনসনের কাছে অ্যালিগেটর ধরা পড়ে। অ্যালিগেটরটি ১০ ফুট ২ ইঞ্চি দীর্ঘ।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এমডিডব্লিউএফপি জানায়, অ্যালিগেটরটি দৈর্ঘ্যের দিক থেকে যুক্তরাষ্ট্রের বিগত সব রেকর্ড ভেঙে দিয়েছে।

জিম ডেনসন জানান, দৈত্যাকার অ্যালিগেটরটি ধরতে গিয়ে একটি বড় মাছ ধরার রড এবং একটি ফাঁদের খুঁটি ভেঙে গেছে। তবে তিনি এবং তার ভাই অ্যালিগেটরটিকে নৌকায় উঠাতে সক্ষম হয়েছিলেন।

এমডিডব্লিউএফপির অ্যালিগেটর প্রোগ্রাম কো-অর্ডিনেটর রিকি ফ্লিন্ট বলেন, “২০০৯ সালের ১১ জুন একটি গবেষণা প্রকল্পের অংশ হিসেবে অ্যালিগেটরটিকে ইয়েলো ৪১০ নামে ট্যাগ করেছিলাম। তখনও অ্যালিগেটরটি ১০ ফুট ২ ইঞ্চি দীর্ঘ ছিল। ডেনসন ভাইয়েরা যেখানে অ্যালিগেটরটিকে শিকার করেছে, তার ১০০ গজের মধ্যেই সেটিকে দেখা গিয়েছিল।

তিনি আরও জানান, ২০০৯ সালে যখন এটিকে ধরা হয়েছিল তখন ইয়েলো ৪১০ এর বয়স কত ছিল তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, অ্যালিগেটরটি অনায়াসেই ৭৫ থেকে ১০০ বছর বয়সী হতে পারে। এত বছরেও অ্যালিগেটরটির দৈর্ঘ্য এক ইঞ্চিও বাড়েনি। এটি অবশ্য একটি বিশ্বমানের অ্যালিগেটরের নমুনা।

অ্যালিগেটর মূলত কর্ডাটা পর্বের কুমির প্রজাতির একটি সরীসৃপ প্রাণী। প্রায় ৩৭ মিলিয়ন বছর আগে অলিগোসিন যুগে অ্যালিগেটরের আবির্ভাব হয়েছিল। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল ও মেক্সিকোতে মূলত কুমিরের এই জাতভাইদের বসবাস। অ্যালিগেটরের দুটি প্রজাতির অস্তিত্ব রয়েছে, মার্কিন অ্যালিগেটর এবং চীনা অ্যালিগেটর। দেখতে প্রায় একই রকম হলেও কুমিরের সঙ্গে এর কিছু মৌলিক পার্থক্য রয়েছে। 

মিসিসিপিতে প্রায় ৩২ হাজার থেকে ৩৮ হাজার অ্যালিগেটর রয়েছে। রাজ্যে অ্যালিগেটর শিকার অনুমোদিত। যাদের শিকারের অনুমতি রয়েছে তাদের ৪ ফুটের বড় দৈর্ঘ্যের মাত্র দুটি অ্যালিগেটর এবং শুধুমাত্র একটি ৭ ফুটের বেশি দৈর্ঘ্যের অ্যালিগেটর শিকারের অনুমতি দেওয়া হয়।

About

Popular Links