Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

৭ সপ্তাহ পর দেশে ফিরেছেন গোতাবায়া রাজাপাকসে

সেনা সদস্যদের কড়া পাহারায় তিনি বিমানবন্দর ত্যাগ করেন এবং রাজধানী কলম্বোর কেন্দ্রে সাবেক প্রেসিডেন্টের জন্য বরাদ্দ একটি সরকারি মালিকানাধীন বাড়িতে পৌঁছান

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৩ এএম

দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার প্রায় সাত সপ্তাহ পর শ্রীলঙ্কায় ফিরেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। শুক্রবার (২ সেপ্টেম্বর) মধ্যরাতে ব্যাংকক থেকে সিঙ্গাপুর হয়ে কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন রাজাপাকসে।

এসময় তার দলের আইনপ্রণেতারা তাকে স্বাগত জানান। এরপর সেনা সদস্যদের কড়া পাহারায় তিনি বিমানবন্দর ত্যাগ করেন এবং রাজধানী কলম্বোর কেন্দ্রে সাবেক প্রেসিডেন্টের জন্য বরাদ্দ একটি সরকারি মালিকানাধীন বাড়িতে পৌঁছান।

এর আগে ১৩ জুলাই দেশটিতে নজিরবিহীন অর্থনৈতিক সঙ্কটের মধ্যে বিক্ষোভের মুখে স্ত্রী এবং দুই দেহরক্ষী নিয়ে বিমানবাহিনীর একটি বিমানে করে মালদ্বীপে পালিয়ে যান। সেখান থেকে সিঙ্গাপুরে গিয়ে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন, এর দুই সপ্তাহ পর তিনি থাইল্যান্ডে যান।

শ্রীলঙ্কায় গুরুতর অর্থনৈতিক সঙ্কট বিরাজ করছে। দেশটির ২২ মিলিয়ন মানুষ ওষুধ, জ্বালানি ও খাদ্যসহ প্রয়োজনীয় জিনিসের অভাবের সঙ্গে লড়াই করছে। গত দুই দশকের বেশির ভাগ সময় ধরে দেশ শাসনকারী রাজাপাকসে রাজনৈতিক রাজবংশের বিরুদ্ধে কয়েক মাস ধরে বিক্ষোভের মধ্যে রাজাপাকসে এবং তার ভাই সাবেক প্রধানমন্ত্রী পদত্যাগে বাধ্য হন।

মহামারি এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মতো বৈশ্বিক কারণে দেশটির পরিস্থিতি আরও খারাপ হয়। তবে অনেকে এক সময়ের ক্ষমতাশালী রাজাপাকসে পরিবারকে অর্থনীতিকে মারাত্মকভাবে অব্যবস্থাপনা করার জন্য এবং এটিকে সঙ্কটে ফেলার জন্য দায়ী বলে মনে করে।

About

Popular Links