Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ ভারত

যুক্তরাজ্যেকে সরিয়ে ষষ্ঠ স্থান থেকে পঞ্চম স্থানে উঠে এসেছে ভারত

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৪:২৬ পিএম

ভারত এখন পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ। অর্থনীতির শক্তির বিচারের ব্রিটেনকে ছাপিয়ে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির তালিকার পঞ্চম স্থানে উঠেছে দেশটি। আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের বিভিন্ন দেশের জিডিপির পরিসংখ্যানসহ করা তালিকায় যুক্তরাজ্যের  অবস্থান ষষ্ঠ স্থানে।

২০২১-এর শেষ তিন মাসের হিসাবে যুক্তরাজ্যকে সরিয়ে ষষ্ঠ স্থান থেকে পঞ্চম স্থানে উঠে এসেছে ভারত। 

আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, মার্চ ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতির আকার ছিল ৮৫৪ দশমিক ৭ বিলিয়ন ডলার। এ সময়ে যুক্তরাজ্যের অর্থনীতির আকার ছিল ৮১৬ বিলিয়ন ডলার। ত্রৈমাসিকের শেষ দিনে ডলারের বিনিময় হার ধরে হিসাবটি করা হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় অর্থনীতি বছরে ১৩.৫% হারে বৃদ্ধি পেয়েছে। যদিও দেশটির রিজার্ভ ব্যাংক ইন্ডিয়ার পূর্বাভাস থেকে এ হিসাব কিছুটা কম। উন্নয়নশীল দেশের মধ্যে বৃদ্ধির হারে সর্বোচ্চ ছিল ভারত জিডিপি।

ব্রিটেনকে ছাড়িয়ে বিশ্বের পঞ্চম অর্থনীতি ভারতের অর্থনীতি এ বছর ৭% বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে। বিশ্ব অর্থনীতিতে এই মুহূর্তে যুক্তরাষ্ট্র, চীন, জাপান এবং জার্মানির ঠিক পরেই ভারত। অর্থাৎ ভারত পঞ্চম স্থানে। ব্রিটেন পিছিয়ে গেল ষষ্ঠ স্থানে।

এক দশক আগে ভারতের অর্থনীতি ছিল ১১তম স্থানে। সেখান থেকে ভারত উঠে এলো পঞ্চম স্থানে। গত কয়েক মাস ধরেই রাজনৈতিক টানাপোড়েন চলছে যুক্তরাজ্যে। প্রধানমন্ত্রী পদে বরিস জনসনের উত্তরসূরি কে হবেন তা নিয়ে জল্পনা তুঙ্গে।

About

Popular Links