Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রে এইচআইভি আক্রান্ত পুরুষদের মাঙ্কিপক্স টিকা দেওয়া হতে পারে

অনুমানের চেয়েও বেশি হারে অন্যান্য যৌন রোগে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মাঙ্কিপক্সের সংক্রমণ ঘটছে

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:২০ পিএম

এইচআইভি আক্রান্ত যেসব পুরুষ সম্প্রতি অন্যান্য যৌন রোগে আক্রান্ত হয়েছেন, তাদের মাঙ্কিপক্সের টিকা নেওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) প্রকাশিত এক সমীক্ষায় দেখা যায়, অনুমানের চেয়েও বেশি হারে অন্যান্য যৌন রোগে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মাঙ্কিপক্সের সংক্রমণ ঘটছে।

দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান মেডিকেল অফিসার ডা. জন টি. ব্রুকস মাঙ্কিপক্স প্রাদুর্ভাব প্রতিক্রিয়ায় এই সমীক্ষাটিকে জরুরি পদক্ষেপ হিসেবে বিবেচনা করছেন।

ব্রুকস বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে বলেন, তিনি ভ্যাকসিনের সুপারিশগুলোর পরিধি বাড়ানো হবে বলে আশা করেছিলেন এবং হোয়াইট হাউস সিডিসি’র সঙ্গে একত্রে এটির বিষয়ে একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে।

বর্তমানে সিডিসি এমন ব্যক্তিদের টিকাদানের পরামর্শ দিচ্ছে যাদের মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ আছে, যাদের যৌনসঙ্গী গত দুই সপ্তাহের মধ্যে সংক্রমিত হয়েছে এবং সমকামী বা উভকামী পুরুষ; যাদের ভাইরাস সংক্রমিত এলাকায় গত দুই সপ্তাহে একাধিক যৌনসঙ্গী ছিল।

উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় কর্মরত স্বাস্থ্যকর্মীদেরও টিকা নিতে সুপারিশ করা হয়েছে।

প্রতিবেদনে মে মাসের মাঝামাঝি থেকে জুলাইয়ের শেষের দিকে চারটি রাজ্য ও চারটি শহরে প্রায় দুই হাজার মাঙ্কিপক্সের ঘটনা উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, মাঙ্কিপক্স সংক্রমণে আক্রান্তদের মধ্যে ৩৮% এইচআইভিতে আক্রান্ত হয়েছে।

About

Popular Links