Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিলুপ্ত ঘোষণার ৭০ বছর পর ভারতে ফিরেছে চিতাবাঘ

দক্ষিণ আফ্রিকা এবং নামিবিয়া থেকে অন্তত ২০টি চিতাবাঘ ভারতে আনা হচ্ছে

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ১০:৪২ এএম

১৯৫২ সালে আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত ঘোষণা করার পর প্রথমবারের মতো চিতাবাঘ ভারতে বিচরণ করতে যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭২তম জন্মদিন উপলক্ষে আফ্রিকার নামিবিয়া থেকে একটি বিশেষ বিমানে করে আটটি চিতাবাঘ ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে আনা হয়েছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৮টায় (স্থানীয় সময়) মধ্যপ্রদেশের গোয়ালিয়ায় চিতা বহনকারী বিমানটি অবতরণ করে। পরে চিতাগুলোকে বিমান বাহিনীর একটি হেলিকপ্টারে করে কুনো ন্যাশনাল পার্কে নিয়ে যাওয়া হয়।

দ্রুতগতির এই চিতাগুলোকে এক মাস ধরে কোয়ারেন্টাইনের রাখার পর পার্কে ছেড়ে দেওয়া হবে। একজন সিনিয়র কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চিতারা এক সময় সিংহ এবং বাঘের মতো অন্যান্য বড় বিড়ালের সঙ্গে জঙ্গল ভাগ করে নিলেও ৭০ বছর আগে বিলুপ্ত হয়ে যায়। বিশ্বের দ্রুততম স্থল এই প্রাণীটি ঘণ্টায় ৭০ মাইল (১১৩ কিমি) গতিতে পৌঁছতে সক্ষম। আর একটি চিতা গতি তুলতে পারে সেকেন্ডে প্রায় ১০ মিটার। প্রথম তিন লাফে এর গতি উঠে যায় ঘণ্টায় ৬০ কিলোমিটারের বেশি!

এই প্রথম কোনো বড় মাংসাশী প্রাণী এক মহাদেশ থেকে অন্য মহাদেশে স্থানান্তরিত হচ্ছে এবং বন্যের মধ্যে পুনরায় বিচরণ করতে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকা এবং নামিবিয়া থেকে অন্তত ২০টি চিতাবাঘ ভারতে আনা হচ্ছে। প্রথম চালানে ৮টি বাঘ আনা হয়েছে।

About

Popular Links