Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

মদিনায় স্বর্ণ ও তামার বিশাল খনি আবিষ্কারের ঘোষণা সৌদি আরবের

স্বর্ণ এবং তামার খনির নতুন আবিষ্কার এখন স্থানীয় এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। ফলস্বরূপ তা জাতীয় অর্থনীতির উন্নয়নে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে করছে সৌদি সরকার 

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৪ পিএম

সৌদি আরবের মদিনায় স্বর্ণ ও তামার খনির সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।

সংস্থাটি এক টুইটার পোস্টের মাধ্যমে জানায়, দেশটির মদিনার উম্ম আল-বারাক হেজাজের ঢাল আবা আল-রাহার সীমান্তে স্বর্ণের আকরিকের সন্ধান পাওয়া গেছে।

অন্যদিকে, মদিনার ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকায় চারটি স্থানেও তামার আকরিক আবিষ্কৃত হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সৌদি ভূতাত্ত্বিক জরিপের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে বলা হয়, এই আবিষ্কারের ফলে বিশ্বের কাছে প্রতিশ্রুতিশীল বিনিয়োগের সুযোগের সম্ভাবনা আরও উন্মুক্ত হলো।

নতুন আবিষ্কৃত স্বর্ণ এবং তামার খনিতে প্রায় ৫৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগের ব্যাপারে আশাবাদী কর্মকর্তারা। পাশাপাশি এতে প্রায় চার হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে বলেও প্রত্যাশা করছেন তারা।

আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়, স্বর্ণ এবং তামার খনির নতুন আবিষ্কার এখন স্থানীয় এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। ফলস্বরূপ তা জাতীয় অর্থনীতির উন্নয়নে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

গত জানুয়ারিতে সৌদি ভূতত্ত্ববিদ সমবায় সমিতির চেয়ারম্যান অধ্যাপক আবদুল আজিজ বিন লাবন বলেছিলেন, সৌদি আরবে ৫ হাজার ৩০০টিরও বেশি খনি রয়েছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধাতু এবং অধাতু শিলা, নির্মাণ সামগ্রী, আলংকারিক শিলা এবং রত্ন পাথর।

ভিশন-২০৩০ এর অংশ হিসেবে গত মে মাসে সৌদি আরবের শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয় খনি খাতে ৩২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করে। পরবর্তীতে গত জুনে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান জাতীয়ভাবে গবেষণা ও উন্নয়ন খাতকে অগ্রাধিকার দেওয়ার ঘোষণা দেন।

About

Popular Links