Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

শান্তিতে নোবেল পেলো ইউক্রেন, রাশিয়া ও বেলারুশের ৩ মানবাধিকার কর্মী, সংগঠন

শান্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় চলতি বছর নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে এক মানবাধিকার কর্মী ও দুই মানবাধিকার সংস্থাকে

আপডেট : ০৭ অক্টোবর ২০২২, ১০:৫৫ পিএম

শান্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় চলতি বছর নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে ইউক্রেন, রাশিয়া ও বেলারুশের তিন মানবাধিকার কর্মী এবং সংগঠনকে।

শুক্রবার (৭ অক্টোবর) বিকেল ৩টায় (বাংলাদেশ সময়) নরওয়ের রাজধানী অসলোতে শান্তিতে নোবেল বিজয়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে নোবেল ইনস্টিটিউট।

আরও পড়ুন- শান্তিতে নোবেল পেলো ইউক্রেন, রাশিয়া ও বেলারুশের ৩ মানবাধিকার কর্মী, সংগঠন

নোবেল কমিটি জানিয়েছে, চলতি বছরের নোবেল শান্তি পুরস্কার বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারা দীর্ঘদিন ধরে মানবাধিকার সংরক্ষণে কাজ করছেন। একই সঙ্গে ক্ষমতার কেন্দ্রে থাকাদের সমালোচনার পাশাপাশি নাগরিকদের মৌলিক অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন-  সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি অ্যারনাক্স

নোবেল কমিটি আরও জানিয়েছে, নোবেলজয়ী মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি ও দুই প্রতিষ্ঠান যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন ও ক্ষমতার অপব্যবহার নিয়ে নথি তৈরিতে কর্মদক্ষতা দেখিয়েছেন।

আরও পড়ুন-  পঞ্চম ব্যক্তি হিসেবে দ্বিতীয়বার নোবেল পেলেন ব্যারি শার্পলেস

উনবিংশ শতাব্দীতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামের ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক, যা তাকে বিপুল পরিমাণ অর্থ-সম্পত্তির মালিক করে তোলে। মৃত্যুর আগে তিনি উইল করে যান- প্রতি বছর পাঁচটি বিষয়ে যারা বিশেষ অবদান রাখবেন তাদেরকে যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়। ওই পাঁচটি বিষয় হচ্ছে- চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য ও শান্তি।

১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান।


About

Popular Links