Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

মত পাল্টে ইউক্রেনে ইন্টারনেট সেবা অব্যাহত রাখার সিদ্ধান্ত মাস্কের

সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের কাছে অনুদান চেয়ে চিঠি পাঠান ইলন মাস্ক

আপডেট : ১৬ অক্টোবর ২০২২, ০২:৪৪ পিএম

একদিন আগেই বিনামূল্যে অনির্দিষ্টকালের জন্য ইউক্রেনকে ইন্টারনেট সেবা না দেওয়ার কথা বলেছিলেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। সেই মন্তব্যের কারণে ব্যাপক সনালোচনারও মুখোমুখি হয়েছিলেন তিনি।

তবে সেই মন্তব্যের একদিন না পেরোতেই স্যাটেলাইটের মাধ্যমে তার রকেট ফার্ম স্পেসএক্স স্টারলিংক ইউক্রেনে ইন্টারনেট সেবা দিয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

শুক্রবার (১৪ অক্টোবর) ইলন মাস্ক সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটারে বলেছিলেন, স্পেসএক্স স্টারলিংক ইউক্রেনে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে অনিচ্ছুক। টার্মিনাল ছাড়াও স্যাটেলাইট এবং গ্রাউন্ড স্টেশন তৈরি, উৎক্ষেপণ, রক্ষণাবেক্ষণ এবং পুনরায় পূরণ করতে হবে আমাদের। সাইবার অ্যাটাক এবং জ্যামিংয়ের বিরুদ্ধেও আমাদের লড়াই করতে হয়েছে, যা আরও কঠিন হচ্ছে।

ইলন মাস্কের ভাষ্যমতে, ইউক্রেনে সেবা দিতে প্রতি মাসে ২০ মিলিয়ন ডলার খরচ হচ্ছে স্পেসএক্সের। এখন পর্যন্ত ৮০ মিলিয়ন ডলারের বেশি খরচ হয়েছে বলেও জানান তিনি।

এর আগে, সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের কাছে অনুদান চেয়ে চিঠি পাঠান মাস্ক। তিনি জানান,মার্কিন সামরিক বাহিনী প্রতি মাসে কয়েক মিলিয়ন ডলার সাহায্য না করলে অনির্দিষ্টকালের জন্য ইউক্রেনের স্টারলিংক পরিষেবা চালিয়ে যাওয়া সম্ভব হবে না।

তবে শনিবার এক টুইটে ইলন মাস্ক বলেন, স্টারলিংকও এখন অর্থ হারাচ্ছে এবং অন্যান্য প্রতিষ্ঠান বিলিয়ন বিলিয়ন ডলার পাচ্ছে। এরপরও আমরা ইউক্রেন সরকারকে বিনামূল্যে ইন্টারনেটে অর্থায়ন করতে থাকব।

স্টারলিংকের ইন্টারনেটের মাধ্যমে ইউক্রেনের সামরিক বাহিনী এবং জনগণ অনলাইনে যুক্ত থাকতে পারছেন। রুশ আগ্রাসনের পরেও এই ইন্টারনেট সেবাই অবকাঠামো পুনরায় চালু করতে ভূমিকা রেখেছে। এমনকি এই ইন্টারনেটের মাধ্যমে রুশ সেনাদের বিরুদ্ধেও বিভিন্ন সাফল্য পেয়েছেন ইউক্রেনের সৈন্যরা।

About

Popular Links