Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ড্যানিশ পুলিশ: নর্ড স্ট্রিম ছিদ্রের পেছনে ‘শক্তিশালী বিস্ফোরণ’

নর্ড স্ট্রিম-১ গ্যাস পাইপলাইনের ফেটে যাওয়া স্থানে কমপক্ষে ৫০ মিটার বড় একটি অংশ অনুপস্থিত

আপডেট : ১৮ অক্টোবর ২০২২, ০৭:৫৩ পিএম

বাল্টিক সাগরের ড্যানিশ অংশের দুটি নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে “শক্তিশালী বিস্ফোরণে” ক্ষতিগ্রস্ত হয় বলে কোপেনহেগেন পুলিশের প্রাথমিক তদন্তে উঠে এসেছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) কোপেনহেগেন পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নর্ড স্ট্রিম-১ এবং নর্ড স্ট্রিম-২ পাইপলাইনের চারটি ছিদ্র বা ফাটলের বিষয়ে তদন্ত করছে সুইডিশ এবং ডেনিশ কর্তৃপক্ষ, যা বাল্টিক সাগরের মাধ্যমে রাশিয়া এবং জার্মানিকে সংযুক্ত করেছে। বর্তমানে এটি ইউক্রেন সংকটের মধ্যে একটি ফ্ল্যাশপয়েন্ট হয়ে উঠেছে।

ডেনমার্কের এক্সক্লুসিভ ইকোনমিক জোনে ২৬ সেপ্টেম্বরের ফাটল সম্পর্কে যৌথভাবে আরও তদন্ত করবে কোপেনহেগেন পুলিশ এবং দেশটির নিরাপত্তা ও গোয়েন্দা দপ্তর।

এদিকে, বিশ্বনেতারা এ ঘটনাকে নাশকতা বলে অভিহিত করেছেন। তবে বিস্ফোরণের পেছনে কারা থাকতে পারে তা এখনও স্পষ্ট নয়।

ডেনিশ অনুসন্ধানি প্রতিবেদনগুলো সুইডিশ প্রসিকিউটরদের মতই বলে মনে হয়েছে। তারা বলেছিলেন যে, পাইপলাইনের আরও দুটি ছিদ্রও বিস্ফোরণের কারণেই হয়েছে বলে মনে হচ্ছে। বিষয়টি ব্যাপক নাশকতার কাজ হিসেবে তদন্ত করা হচ্ছে।

নর্ড স্ট্রিম-১ গ্যাস পাইপলাইনের ফেটে যাওয়া স্থানে কমপক্ষে ৫০ মিটার বড় একটি অংশ অনুপস্থিত। মঙ্গলবার সুইডিশ পত্রিকা ডেইলি এক্সপ্রেসেন ওই অংশের ছবিসহ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তারা দাবি করেছে, প্রকাশিত ছবিটি ক্ষতিগ্রস্ত অংশের প্রথম প্রকাশিত ছবি।

তবে রয়টার্স স্বাধীনভাবে তা যাচাই করতে পারেনি যে, প্রকাশিত ছবিটি নর্ড স্ট্রিম-১ এর।

এর আগে ডেনমার্কের সিসমোলজিস্টরা (ভূকম্পবিদ) বলেছেন যে, তারা রিখটার স্কেলে ২.৩ মাত্রার কম্পনের আশেপাশে কম্পন রেকর্ড করেছেন এবং এই সংকেতগুলো ভূমিকম্পের সংকেতগুলোর সঙ্গে সাদৃশ্যপূর্ণ নয়।

তদন্ত কবে নাগাদ শেষ হবে তা বলতে পারেনি ড্যানিশ পুলিশ।

About

Popular Links