Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

মার্কিন রাষ্ট্রদূত: রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকেই উদ্যোগ নিতে হবে

'রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে সাথে নিয়ে কাজ করছে'

আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৮, ০৭:২৯ পিএম

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারকেই উদ্যোগ নিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। বৃহস্পতিবার কক্সবাজারে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআরসি) সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।   

তিনি বলেন, “বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকেই নিজ দেশে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে। ফিরিয়ে দিতে হবে রোহিঙ্গাদের অধিকার। রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে হবে নিরাপদ এবং স্বেচ্ছামূলক”।

এসময় রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে সাথে নিয়ে কাজ করছে বলেও তিনি জানান।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, “দ্রুত সময়ে বিপুল পরিমাণ রোহিঙ্গাকে আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হয়েছে। পরিবেশের অপূরণীয় ক্ষতি পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্র সরকার সহায়তা করবে। কেবলমাত্র রোহিঙ্গাদের জন্য নয়,  কক্সবাজারের স্থানীয় জনগণের জন্যও যুক্তরাষ্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে”।

এছাড়াও বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মানবিকতার পরিচয় দেওয়ায় বাংলাদেশ সরকার ও স্থানীয়  জনগণের প্রশংসা করেন তিনি।

এর আগে তিন দিনের সফরের শেষ দিন বৃহস্পতিবার সকাল ১০টায় শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে যান মার্কিন রাষ্ট্রদূত। সেখানে আরআরআরসি কর্মকর্তাদের সাথে  তিনি প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠক করেন। পরে জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসনের সাথেও বৈঠক করেন আর্ল রবার্ট মিলার।

এরপর তিন দিনের সফর শেষে বৃহস্পতিবার দুপুরে বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন তিনি।

About

Popular Links