Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

আইএমএফ: বৈশ্বিক অর্থনীতি আশঙ্কার চেয়েও খারাপের দিকে যাচ্ছে

ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠেয় জি টোয়েন্টি নেতাদের শীর্ষ সম্মেলনের জন্য তৈরি করা এক ব্লগে এসব পর্যবেক্ষণের কথা লিখেছে আইএমএফ

আপডেট : ১৪ নভেম্বর ২০২২, ০৯:২১ পিএম

অক্টোবর মাসে যতটা আশঙ্কা করা হয়েছিল সারা বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি তার চেয়েও খারাপের দিকে যাচ্ছে বলে মনে করছে আইএমএফ। সাম্প্রতিক সময়ের বেশ কিছু ক্রয় ব্যবস্থাপনা সংক্রান্ত সমীক্ষার আলোকে এমন দাবি করছে তারা।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ মনে করে, পরিস্থিতির এই অবনতির জন্য মুদ্রাস্ফীতির কারণে বিভিন্ন দেশে নেওয়া কঠোর মুদ্রানীতি, চীনের অর্থনীতির “দুর্বল” গতির প্রবৃদ্ধি এবং ইউক্রেনে রুশ হামলার কারণে পণ্য সরবরাহে চলমান জটিলতা ও এর ফলে দেখা দেওয়া খাদ্য অনিরাপত্তাই মূলত দায়ী।

আরও পড়ুন- বৈশ্বিক মন্দার কারণে কঠিন পরিস্থিতির মুখোমুখি হবে বাংলাদেশ


এএফপি


ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠেয় জি টোয়েন্টি নেতাদের শীর্ষ সম্মেলনের জন্য তৈরি করা এক ব্লগে এসব পর্যবেক্ষণের কথা লিখেছে আইএমএফ। সেখানে বিশেষ করে ইউরোপের অর্থনীতিতে “gloomier”, অর্থাৎ আগের চেয়ে আরও খারাপ পরিস্থিতির আশঙ্কা ব্যক্ত করা হয়েছে।

আরও পড়ুন- দারিদ্র্য বিমোচনে জরুরি বৈশ্বিক পদক্ষেপের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

সেখানে বলা হয়েছে, “জি টোয়েন্টিভুক্ত দেশগুলার অধিকাংশের অর্থনীতিই দুর্বলতর হওয়ার শঙ্কায় রয়েছে। বিশ্ব অর্থনীতি এখন বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি। অর্থনীতির সূচকগুলো আরও দুর্বল হচ্ছে এবং তাতে আগামীতে আরও চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।”

আন্তর্জাতিক মুদ্রা তহবিল মনে করে, ইউরোপে ক্রমশ খারাপ থেকে আরও খারাপের দিকে যাত্রারত জ্বালানি পরিস্থিতি অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ব্যাপকভাবে ব্যাহত করতে পারে। ফলে আগে যতটুকু আশঙ্কা করা হয়েছিল তার চেয়ে বেশি মূল্যস্ফীতি হতে পারে।

About

Popular Links