Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিক্ষোভে সমর্থন দেওয়ার অভিযোগে ইরানে দুই অভিনেত্রী গ্রেপ্তার

গত সেপ্টেম্বর থেকে ইরানে সরকারবিরোধী আন্দোলনে ৪০০ বিক্ষোভকারী নিহত হয়েছেন, একই সময়ে নিরাপত্তা বাহিনীর হাতে আটক হয়েছেন প্রায় ১৭ হাজার প্রতিবাদকারী

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ০৯:৫৮ এএম

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে প্রকাশ্যে সমর্থন দেওয়ায় হেঙ্গামেহ গাজিয়ানি ও কাতায়ুন রিয়াহি নামের দেশটির দুই আলোচিত অভিনেত্রীকে গ্রেপ্তার করেছে নিরাপত্তা বাহিনী।

ইরানে গত সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে মাহাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে দেশজুড়ে শুরু হওয়া বিক্ষোভে এই দুই অভিনেত্রী ও সামিল হন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, তারা মাথায় স্কার্ফ ছাড়াই জনসমক্ষে উপস্থিত ছিলেন এবং বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানাতে দেখা যায়।

গাজিয়ানি ও রিয়াহি তারা বিভিন্ন পর্যায়ে একাধিক পুরস্কার পেয়েছেন। 

রবিবার (২০ নভেম্বর) ইরানের প্রসিকিউটর অফিসের নির্দেশে তাদের গ্রেপ্তার করা হয়।

এর আগে গাজিয়ানি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভ প্রসঙ্গে সরকারবিরোধী পোস্ট দেন। 

তিনি লিখেন, “যাই ঘটুক না কেন, জেনে রাখুন সব সময়ের মতো আমি ইরানের জনগণের পাশে থাকবো। আর এটিই হয়তো আমার শেষ পোস্ট।”

মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, গত সেপ্টেম্বর থেকে ইরানে সরকারবিরোধী আন্দোলনে ৪০০ বিক্ষোভকারী নিহত হয়েছেন, একই সময়ে নিরাপত্তা বাহিনীর হাতে আটক হয়েছেন প্রায় ১৭ হাজার প্রতিবাদকারী। ইরানের নেতারা বলছেন, বিক্ষোভ উসকে দেওয়ার পেছনে বিদেশি শত্রুদের হাত রয়েছে।

উল্লেখ্য, হিজাব আইন লঙ্ঘনের দায়ে গত সেপ্টেম্বরে ইরানের নৈতিকতা পুলিশ ২২ বছর বয়সী কুর্দি নারী মাশা আমিনিকে আটক করে। পুলিশের হেফাজতে অজ্ঞান হয়ে তিন দিন কোমায় থাকার পর ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তার মৃত্যু হয়।

About

Popular Links