Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বে প্রতি ঘণ্টায় পাঁচ নারী খুন হন পরিবারের হাতে

জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ১১:৫৯ এএম

জাতিসংঘের এক প্রতিবেদনে উঠে এসেছে, ২০২১ সালে সঙ্গী বা পরিবারের মানুষের হাতে খুন হন প্রায় ৪৫ হাজার নারী। 

জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম এবং ইউএন উইমেন জানিয়েছে, বিশ্বে প্রতি ঘণ্টায় পাঁচজনের বেশি নারী পরিবারের কোনো সদস্যের হাতে খুন হচ্ছেন। তবে বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

নারীর জন্য ঘরও নিরাপদ নয়

জাতিসংঘের তথ্য বলছে, গত বছর বিশ্বজুড়ে ৮১ হাজার নারী খুন হন। 

সংস্থাটির এক কর্মকর্তা জানিয়েছেন, গত বছর খুন হওয়া নারীদের মধ্যে ৫৬% মারা গেছেন তাদের সঙ্গী বা পরিবারের মানুষদের হাতে। এ থেকে বোঝা যায়, নারীদের কাছে ঘরও খুব নিরাপদ জায়গা নয়।

পরিসংখ্যান বলছে, বিশ্বজুড়ে যত মানুষ খুন হয়েছেন, তার মধ্যে ৮১% পুরুষ। 

কিন্তু নারীরা লিঙ্গ-ভিত্তিক সহিংসতার শিকার হয়েছেন।  আর ২০২১ সালে এশিয়ায় মেয়েরা সবচেয়ে বেশি খুন হয়েছেন। ওই বছর মোট ১৭ হাজার ৮০০ মেয়ে খুন হন এশিয়ায়।

ব্যবস্থা কোথায়?

জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, নারীদের হত্যা বন্ধের কাজে খুব বেশি প্রগতি হয়নি। ইউরোপে পরিবারের মানুষদের হাতে মেয়েদের হত্যার পরিমাণ গত শতকে ১৯% কমেছে। আমেরিকায় কমেছে ৬%।

তবে রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২০ সাল উত্তর আমেরিকান মেয়েদের ক্ষেত্রে একেবারেই ভালো বছর নয়। কোভিড লকডাউনের ফলে নারীদের ওপর অত্যাচার বেড়েছে বলে জানানো হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, তাদের হাতে পর্যাপ্ত তথ্য না থাকায় আফ্রিকা, এশিয়ায় ক্ষেত্রে এই ধরনের কথা তারা বলতে পারছে না।

জাতিসংঘের আবেদন, লিঙ্গভিত্তিক অপরাধ বন্ধ করার জন্য সব দেশ যেন ব্যবস্থা নেয়। তারা যেন লিঙ্গসাম্যের নীতি নিয়ে চলে। নারীর ওপর অত্যাচার বন্ধ করার জন্য যেন প্রতিটি সরকার যথেষ্ট পরিমাণ অর্থ খরচ করে।

About

Popular Links