Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

জেলেনস্কি: ইউক্রেনে ৬০ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎহীন

ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১০:৪৯ এএম

রাশিয়ার বিমান হামলায় বিপর্যস্ত ইউক্রেন। নতুন করে শুরু হওয়া হামলাগুলোর লক্ষ্যবস্তু ইউক্রেনের জ্বালানি স্থাপনাগুলো। দেশটির অধিকাংশ বিদ্যুৎ কেন্দ্রগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় অন্ধকারে ডুবে আছে অনেক এলাকা। এ বিষয়ে শুক্রবার (২৫ নভেম্বর) দিবাগত রাতের ভাষণে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, ইউক্রেনজুড়ে ৬০ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎহীন।

জেলেনস্কি বলেন, “এখন পর্যন্ত বেশিরভাগ অঞ্চল এবং কিয়েভ শহরে ব্ল্যাকআউট অব্যাহত রয়েছে। বুধবার সন্ধ্যায় ১ কোটি ২০ লাখ গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়ে”

ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, রাশিয়ার লাগাতার ক্ষেপণাস্ত্রে কিয়েভের পাশাপাশি ওডেসা, লভিভ, ভিনিসিয়া এবং ডিনিপার অঞ্চলের মানুষ সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হয়েছে।

তিনি বলেন, “শুধু কিয়েভেরই ৬০ লাখ গ্রাহক অন্ধকারে রয়েছে। রাজধানীর অনেক বাসিন্দা ২০ থেকে ৩০ ঘণ্টা বিদ্যুৎহীন। সন্ধ্যা নেমে আসলেই শহরের অধিকাংশ জায়গায় ভুতুড়ে পরিস্থিতি সৃষ্টি হয়। প্রয়োজনের তাগিদে ঘর থেকে বেরিয়ে বিপাকে পড়ছেন বাসিন্দারা।”

ক্ষতিগ্রস্ত পাওয়ার স্টেশনে মেরামতে কাজ চললেও কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হতে পারে এ সম্পর্কে কিছু স্পষ্ট করেনি জেলেনস্কির প্রশাসন। তবে এই সংকট উত্তরণে জরুরি বিভাগ সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে।

এদিকে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, বুধবার বিকেলে ৭০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রাশিয়া। কয়েকটি ভূপাতিত করেছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া। ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় ইউক্রেনের লাখ লাখ মানুষ পানি ও বিদ্যুৎ সংযোগ পেতে লড়াই করছে। শীতকাল শুরু হলেও মানুষ ঘর উষ্ণ করার যন্ত্র চালু করতে পারছে না। ঘণ্টার পর ঘণ্টা পানি ও বিদ্যুৎহীন থাকতে হচ্ছে।

About

Popular Links