Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

বন্দুক নিয়ে ঘোরা যাবে না ব্রাজিলের রাজধানীতে, নির্দেশ আদালতের

নতুন প্রেসিডেন্ট লুলার শপথের আগে যাতে অশান্তি না ছড়ায়, তার জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট 

আপডেট : ২৯ ডিসেম্বর ২০২২, ১১:৩৮ এএম

নতুন বছরের শুরুতে শপথ নেবেন ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। তার আগে দেশটির রাজধানীতে কোনো সাধারণ নাগরিক বন্দুক নিয়ে ঘুরতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন সুপ্রিম কোর্ট।

তবে পুলিশ, সামরিক বাহিনী এবং বেসরকারি নিরাপত্তরক্ষীদের ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম রয়েছে। নির্দিষ্ট কাগজ থাকলে তারা বন্দুক নিয়ে রাস্তায় নামতে পারবেন। লুলার শপথের আগে যাতে অশান্তি না ছড়ায়, তার জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট।

আগামী ২ জানুয়ারি শপথ নেবেন নতুন প্রেসিডেন্ট লুলা। বামপন্থী এই রাজনীতিবীদ এর আগেও ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। তবে মধ্যবর্তী সময়ে দক্ষিণপন্থী নেতা জেইর বলসোনারো ক্ষমতা দখল করেছিলেন। বলসোনারোর সময় নানা বিতর্ক হয়েছে। কোভিড এবং অ্যামাজন নিয়ে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়েছে তাকে। 

নির্বাচনের আগে মনে করা হয়েছিল, তিনি বিপুল ভোটে হারবেন। কিন্তু বাস্তবে তা ঘটেনি।

খুব সামান্য ব্যবধানে লুলা জয়লাভ করেছেন। এরপর রাজধানীতে বড়সড় দাঙ্গা দেখেছে ব্রাজিল। একের পর এক গাড়ি জ্বালিয়েছে বলসোনারোর সমর্থকেরা। ফের যাতে তেমন ঘটনা না ঘটে, সে জন্যই সুপ্রিম কোর্টের এই নির্দেশ। এক ব্যক্তিকে ইতিমধ্যে গ্রেপ্তারও করা হয়েছে। অভিযোগ, লুলার বাড়ির সামনে বোমা মারার পরিকল্পনা ছিল তার। গোয়েন্দা রিপোর্ট বলছে, লুলার শপথগ্রহণ অনুষ্ঠানেও গণ্ডগোলের আশঙ্কা আছে।

এদিকে হার কার্যত মেনে নিলেও লুলাকে নতুন প্রেসিডেন্ট হিসেবে এখনো স্বীকার করেননি বলসোনারো। এই পরিস্থিতিতে ব্রাজিলের প্রশাসন এবং আদালত কোনো রকম ঝুঁকি নিতে চাইছে না।

About

Popular Links