Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রে খাঁচায় বন্দী প্রায় ২ হাজার শিশু

আপডেট : ১৯ জুন ২০১৮, ১২:০৬ এএম

যুক্তরাষ্ট্রে, ট্রাম্প প্রশাসনের ‘জিরো টলারেন্স’ নীতির খেসারত দিচ্ছে প্রায় ২ হাজার শিশু। যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের জন্য গ্রেপ্তার করা হয়েছে ১,১০০-এর বেশি মানুষকে। আর গ্রেপ্তারের পর পরিবারের কাছ থেকে আলাদা করে ফেলা হচ্ছে পাঁচ উর্ধ্ব শিশুদের। 

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের বরাতে জানা গেছে, যুক্তরাষ্ট্রের উত্তর টেক্সাসের এক পুরোনো ওয়্যারহাউজে শত শত শিশুকে লোহার তৈরি খাঁচায় আটকে রাখা হয়েছে। এরকম এক খাঁচায় ২০ শিশুকে দেখা গেছে, খাবার হিসেবে তাদের দেয়া হচ্ছে চিপস ও পানি। আর কম্বলের পরিবর্তে দেয়া হয়েছে বড় আকারের ‘ফয়েল শিট’। 

এ প্রসঙ্গে দেশটির ডেমোক্রেট সেনেটর জেফ মার্কলে জানিয়েছেন, “পরিবারের কাছ থেকে ছিনিয়ে নিয়ে আটকে রাখা শিশুরা যথেষ্ট মানসিক আঘাতের মধ্য দিয়ে যাচ্ছে। যেখানে আটকে রাখা হয়েছে, সেখানের মেঝে পরিষ্কার বা বিছানায় চাদর আছে কিনা সে বিষয়টি এখন জরুরি নয়।” 

অন্যদিকে এ প্রসঙ্গে উইমেন’স রেফুজি কমিশনের অভিবাসী অধিকার বিভাগের প্রধান মিশেল ব্রান জানিয়েছেন, তার সঙ্গে ১৬ বছর বয়সী এক শিশুর দেখা হয়েছে যে তিন দিন যাবত আরেকটি শিশুকে দেখে রাখছে। ওই শিশুটির বয়স দুই বছর হতে পারে বলে মনে করছিল একই খাঁচায় আটক অন্যান্য শিশুরা। পরবর্তীতে জানা গেছে, শিশুটির বয়স আসলে চার।

ব্রান আরও জানান, শিশুদের দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তাদের ৫ বছর বয়সী একদল শিশুকে ধমক দিতে দেখেছেন তিনি। শিশুগুলো সেসময় খাঁচার ভেতরেই খেলার চেষ্টা করছিল। 

একই খাঁচায় আরেক শিশুকে শক্ত করে একটি কাগজ ধরে চুপ করে বসে থাকতে দেখা যায়। পরে জানা গেছে, শিশুর হাতের ওই কাগজটি তার মায়ের আইডি কার্ডের ফটোকপি, এমনটাই জানালেন ব্রান।  

সম্পূর্ণ বিষয়টি নিয়ে ব্রান বলেন, “যুক্তরাষ্ট্র সরকার আক্ষরিক অর্থেই শিশুদেরকে পরিবারে কাছ থেকে কেড়ে নিয়ে অনুপযুক্ত পরিবেশে আটকে রাখছে।” 

About

Popular Links