Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

৯৩তম জন্মদিনে চতুর্থ বিয়ে করলেন নভোচারী অলড্রিন

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ঘরোয়া আয়োজনে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ০২:৪২ পিএম

১৯৬৯ সালে প্রথমবারের মতো চাঁদে পা পড়ে মানবজাতির। সেই বছর অ্যাপোলো ১১ মিশনের মাধ্যমে প্রথমবারের মতো চাঁদে যান চার নভোচারী। তাদের মধ্যে নিল আর্মস্ট্রং, বাজ অলড্রিন ও মাইকেল কলিন্সের নাম উল্লেখযোগ্য।

ঐতিহাসিক সেই ঘটনার জন্ম দেওয়া এই তিন নভোচারীর মধ্যে বেঁচে আছেন শুধু অলড্রিনই। আর্মস্ট্রং এবং কলিস ইতোমধ্যে পরলোকে পাড়ি জমিয়েছেন। সম্প্রতি বাজ অলড্রিন ৯৪ বছরে পা দিয়েছেন। শুধু তাই না, ৯৩তম জন্মবার্ষিকীতে চতুর্থবারের মতো বিয়ের পিঁড়িতে বসেছেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিনের সঙ্গী আনকা ফাউরকে বিয়ে করেছেন বাজ অলড্রিন। বিয়ের ব্যাপারটি নিশ্চিত করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ঘরোয়া আয়োজনে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

স্ত্রী আনকা ফাউরের সঙ্গে বাজ অলড্রিন/টুইটার
চতুর্থবারের মতো বিয়ের পিঁড়িতে বসলেও সঙ্গীর সঙ্গে গাঁটছাড়া বেঁধে কিশোর-কিশোরীদের মতে পালিয়ে বিয়েকরার অনুভূতি উপভোগ করছেন বাজ অলড্রিন। টুইটারে তিনি বলেন, “আমি এটা ঘোষণা করতে পেরে আনন্দিত যে আমি ও আমার দীর্ঘদিনের সঙ্গী আনকা গাঁটছড়া বাঁধলাম।”


৬৩ বছর বয়সী আনকা ফাউর কেমিক্যাল প্রকৌশলে পিএইচডি করেছেন। বাজ অলড্রিনের প্রতিষ্ঠান বাজ অলড্রিন ভেঞ্চার্সের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবেও নিয়োজিত আছেন তিনি।
১৯৬৯ সালে চাঁদে পা রাখার মিশনে বাজ অলড্রিন/রয়টার্স

বাজ অলড্রিন এর আগে তিনবার বিয়ে করেছেন। তবে বিবাহবিচ্ছেদের মাধ্যমে তিন স্ত্রীয়ের সঙ্গে তার সংসারজীবনের ইতি ঘটে। ১৯৫৪ সালে জোয়ান আন আর্চারকে বিয়ে করেন অলড্রিন। দুই দশক পর ১৯৭৪ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়। পরের বছরেই অলড্রিন বিয়ে করেন বেভারলি ভ্যান জিলকে। তবে সেই বিয়ে টিকেছিল ১৯৭৮ সাল পর্যন্ত। পরবর্তীতে ১৯৮৮ সালে লোইস ড্রিগস ক্যানন নামের এক নারীকে বিয়ে করেন তিনি। তবে সেই বিয়ে ২০১২ সালে বিচ্ছেদের দিকে গড়ায়।

About

Popular Links