Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

নয়া দিল্লিতে বিবিসি’র কার্যালয়ে আয়কর কর্মকর্তাদের তল্লাশি

২০০২ সালে মুসলিম বিরোধী দাঙ্গার সময় নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে একটি বিতর্কিত তথ্যচিত্র প্রকাশের কয়েক সপ্তাহ পর তল্লাশি অভিযানটি চালানো হলো

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০৪ পিএম

নয়া দিল্লিতে বিবিসি'র কার্যালয়ে তল্লাশি চালাচ্ছেন ভারতের আয়কর বিভাগের কর্মকর্তারা। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) এই তল্লাশি অভিযান চালানো হয় বলে অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) জানিয়েছে বিবিসি'র তিনজন সম্প্রচারকর্মী।

২০০২ সালে মুসলিম বিরোধী দাঙ্গার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা মূল্যায়ন করে এমন একটি বিতর্কিত তথ্যচিত্র প্রকাশ করার কয়েক সপ্তাহ পরে তল্লাশি অভিযানটি চালানো হলো।

নাম পরিচয় গোপন রেখে কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) জানিয়েছে, ট্যাক্স বিভাগের আভিযানিক দলগুলো বিবিসির দিল্লি এবং মুম্বাই অফিসে অনুসন্ধান চালিয়েছে।

ভারত গত মাসে “ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন” দুই-অংশের ডকুমেন্টারি নিষিদ্ধ করেছে এবং কর্তৃপক্ষ অনুষ্ঠান প্রদর্শন বন্ধ করতে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে এর ক্লিপগুলোকে সীমাবদ্ধ করতে একটি পদক্ষেপ নেয়। সমালোচক এবং রাজনৈতিক বিরোধীরা এই পদক্ষেপকে সংবাদপত্রের স্বাধীনতার ওপর আক্রমণ আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ডকুমেন্টারিটিতে বস্তুনিষ্ঠটার অভাব থাকার কথা উল্লেখ করে “অসম্মানিত আখ্যানকে বিশেষভাবে তুলে ধরার জন্য ডিজাইন করা একটি প্রোপাগান্ডার অংশ” বলে অভিহিত করেছে।

বিবিসি এক বিবৃতিতে বলেছে, ডকুমেন্টারিটি নিয়ে “কঠোরভাবে গবেষণা করা হয়েছে” এবং এতে বিভিন্ন কণ্ঠ ও মতামত জড়িত।

বিবৃতিতে বলা হয়েছে, “আমরা ভারত সরকারকে সিরিজে উত্থাপিত বিষয়গুলোর উত্তর দেওয়ার অধিকারের প্রস্তাব দিয়েছিলাম- এতে তারা প্রতিক্রিয়া জানাতে অস্বীকার করেছেন।”

About

Popular Links