Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

তুরস্কে ভূমিকম্পের ১১ দিন পর ধ্বংসস্তূপ থেকে এক ব্যক্তিতে জীবিত উদ্ধার

এখন পর্যন্ত দুই দেশে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে  

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৯ এএম

তুরস্ক-সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে ৭.৮ মাত্রার ভূমিকম্পে দুই দেশেই প্রাণহানি বাড়ছে। এখন পর্যন্ত দুই দেশে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে।

স্মরণকালের অন্যতম ভয়াবহ এ প্রাকৃতিক দুর্যোগের প্রায় দুই সপ্তাহ হতে চলায় জীবিত উদ্ধারের সম্ভাবনা কমে এলেও মাঝেই মাঝেই ঘটছে কিছু বিস্ময়কর ঘটনা। তেমনই একটি ঘটনা ঘটেছে তুরস্কের দক্ষিণাঞ্চলে।

ভূমিকম্পের ১১ দিন পর ১২তম দিনে এসে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণাঞ্চলে ৪৫ বছর বয়সী এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। ওই ব্যক্তি তীব্র শীতের মধ্যে প্রায় ২৭৮ ঘণ্টা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে ছিলেন।

উদ্ধার হওয়া ওই ব্যক্তির নাম হাকান ইয়াসিনওগলু। সিরিয়ার সীমান্তসংলগ্ন তুরস্কের দক্ষিণাঞ্চলীয় হাতা প্রদেশে তার বাড়ি।

হাকানকে উদ্ধারের ছোট একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

তাতে দেখা গেছে, ধসে পড়া একটি ভবনের ভেতর থেকে স্ট্রেচারে করে হাকানকে বের করে আনছেন উদ্ধারকর্মীরা। এ সময় হাকানের গায়ে সোনালি রঙের একটি জ্যাকেট ছিল। তিনি যাতে পড়ে না যান, সে জন্য স্ট্রেচারের সঙ্গে তাঁকে বেঁধে রাখা হয়েছিল।  পরে উদ্ধারকর্মীরা হাকানকে একটি অ্যাম্বুলেন্সে তুলে হাসপাতালে নিয়ে যান। তিনি এখন চিকিৎসাধীন। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ৪টা ১৭ মিনিটে সিরিয়া সংলগ্ন তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছেই কম্পন ঘটে। এর গভীরতা ছিল ১৭.৯ কিলোমিটার। তবে সিএনএনের প্রতিবেদনে বলা হচ্ছে, ২৪.১ কিলোমিটার।

প্রতিবেশি তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানা এই ভূমিকম্পে সিরিয়ার বহুভবন ধসে পড়ে। সিরিয়ায় নিহতদের বেশিরভাগই বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে।

About

Popular Links