Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

দক্ষিণ তুরস্কে ৫.৬ মাত্রার ভূমিকম্প, নিহত ১

ভূমিকম্পের ফলে ৬৯ জন আহত হয়েছেন। দুই ডজনের বেশি ভবন ধসে পড়েছে

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪৯ পিএম

দক্ষিণ তুরস্কে ৫.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কমপক্ষে একজনের মৃত্যু হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডি।

স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, “তিন সপ্তাহ আগের বিপর্যয়ের পর ফের ভূমিকম্প আঘাত হেনেছে। এতে বেশ কিছু ভবন ধসে পড়েছে।”

এএফএডি প্রধান ইউনুস সেজার সাংবাদিকদের বলেছেন, “মালতয়া প্রদেশের ইয়েসিলিউর্ট শহরে ভূমিকম্পের ফলে আরও ৬৯ জন আহত হয়েছেন। এতে কমপক্ষে দুই ডজনের বেশি ভবন ধসে পড়েছে।”

ইয়েসিলিউর্টের মেয়র মেহমেত সিনার হ্যাবারতুর্ক টেলিভিশনকে বলেছেন, “শহরের একটি চারতলা ভবনের ধ্বংসস্তূপের নিচে একজন বাবা ও তার মেয়ে আটকা পড়েছেন। ওই দম্পতি মালামাল সংগ্রহ করতে ক্ষতিগ্রস্ত ভবনে প্রবেশ করেছিলেন।”

এএফএডি প্রধান লোকদের ক্ষতিগ্রস্ত বিল্ডিংগুলিতে প্রবেশ না করার আহ্বান জানিয়েছে। তারা বলেছেন, শক্তিশালী আফটারশকগুলো ঝুঁকি তৈরি করছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, সোমবারের ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মালতয়া প্রদেশের ইয়েসিলিউর্ট শহরে।

ইয়েসিলিউর্টের মেয়র মেহমেত সিনার হ্যাবারতুর্ক টেলিভিশনকে বলেছেন, “শহরের কয়েকটি ভবন ধসে পড়েছে।”

মালতয়া ছিল তুর্কি প্রদেশের ১১টি প্রদেশের মধ্যে একটি, যেগুলো ৬ ফেব্রুয়ারি ৭.৮ মাত্রার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই ভূমিকম্পের ফলে তুরস্ক ও সিরিয়ার ৪৮ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। পাশাপাশি তুরস্কের এক লাখ ৭৩ হাজারেরও বেশি ভবন ধসে পড়েছে বা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডি জানিয়েছে, ৬ ফেব্রুয়ারি থেকে প্রায় ১০ হাজারটি আফটারশক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এ অঞ্চলে আঘাত হেনেছে।

About

Popular Links