Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভূমিকম্পে পাকিস্তানে ৯ জনের মৃত্যু

এই ভূমিকম্পে আফগানিস্তানে চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে

আপডেট : ২২ মার্চ ২০২৩, ১১:৩৪ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুল ও পাকিস্তানের উত্তরাংশে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার (২১ মার্চ) রাতে এ ভূমিকম্প হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা।

ভারতের রাজধানী নয়া দিল্লিতেও কম্পন অনুভূত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী আফগান অঞ্চল বাদাকসানের জুর্ম শহরে মঙ্গলবার রাতে আঘাত হানে ৬ দশমিক ৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প। আফগানিস্তানে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভূত হয় ভারত ও পাকিস্তানেও। 

যুক্তরাষ্ট্রের ভূতাত্তিক জরিপ জানিয়েছে, জুর্ম শহরের ৪০ কিলোমিটার উত্তরপূর্বে ভূমিকম্পটি সংঘটিত হয়। মাটির ১৮৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে এটি উৎপত্তি হয়। জুর্ম শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত।

এই ভূমিকম্পে পাকিস্তানে ৯ জন ছাড়াও আফগানিস্তানে ২ জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

উত্তর আফগানিস্তান ও পাকিস্তানের শহরগুলোর বাসিন্দারা বাড়িঘর ছেড়ে পালিয়েছে। এসব এলাকার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ভূমিধস শুরু হয়েছে।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কতৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে দেশটির উত্তর-পূর্ব লাঘমান প্রদেশে দুজন নিহত হয়েছে এবং কমপক্ষে আটজন আহত হয়েছে।

পাকিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (পিডিএমএ) জানিয়েছে, খাইবার পাখতুনখোয়া প্রদেশে বাড়িঘর ও অন্যান্য ভবন ধসে দুই শিশুসহ অন্তত ৯ জন মারা গেছে। এতে অন্তত ৪৪ জন আহত হয়েছে।

About

Popular Links