Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউনিসেফ: ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই দরিদ্র দেশের ৯০% নারীর

ইন্টারনেট ব্যবহারে নারীদের এভাবে পিছিয়ে থাকা ক্রমবর্ধমান ডিজিটাল সংযুক্তির এই বিশ্বে তাদের অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকার গুরুতর ঝুঁকি তৈরি করছে

আপডেট : ২৭ এপ্রিল ২০২৩, ০৪:৪৪ পিএম

দরিদ্র দেশগুলোর প্রায় ৯০% শতাংশ নারী ও কিশোরী ইন্টারনেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত রয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

বুধবার (২৬ এপ্রিল) প্রকাশিত প্রতিবেদনে ইউনিসেফ বলছে, ইন্টারনেট ব্যবহারে নারীদের এভাবে পিছিয়ে থাকা ক্রমবর্ধমান ডিজিটাল সংযুক্তির এই বিশ্বে নারীদের অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকার গুরুতর ঝুঁকি তৈরি করছে। একই সঙ্গে কিশোরী ও তরুণীদের ডিজিটাল দক্ষতা অর্জনের পথ বন্ধ থাকছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দরিদ্র দেশগুলোর প্রায় ৭৮% কিশোর–তরুণ ইন্টারনেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত রয়েছেন।

ইউনিসেফ বলছে, বিশ্বে ১৫ থেকে ২৪ বছর বয়সী প্রায় ৬ কোটি ৫০ লাখ কিশোরী–তরুণী ইন্টারনেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত। এর বিপরীতে একই বয়সের কিশোর–তরুণদের মধ্যে এ সংখ্যা প্রায় ৫ কোটি ৭০ লাখ। স্বল্পআয়ের ৫৪টি দেশের তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদনটি তৈরি করেছে ইউনিসেফ।

ইউনিসেফের শিক্ষাবিষয়ক পরিচালক রবার্ট জেনকিন্স এক বিবৃতিতে বলেন, “ইন্টারনেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত থাকার ক্ষেত্রে পুরুষের তুলনায় নারীরা এগিয়ে রয়েছেন। এ বৈষম্য ইন্টারনেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত থাকার চেয়েও বেশি কিছু। এটা উদ্ভাবক হওয়া ও নেতৃত্ব দেওয়ার সুযোগ থেকে পিছিয়ে থাকার ঝুঁকি তৈরি করে।”

রবার্ট জেনকিন্স আরও বলেন, “যদি আমরা চাকরির বাজারে লৈঙ্গিক বৈষম্য দূর করতে চাই, বিশেষত বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশলী ও গণিতে নারীদের এগিয়ে যাওয়া নিশ্চিত করতে চাই, তাহলে নারীসহ তরুণ বয়সীদের ডিজিটাল দক্ষতা বাড়াতে হবে।”

About

Popular Links