Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাকিস্তানে রাজ কাপুরের বাড়ি ভাঙতে দিলেন না আদালত

আদালত বলেন, কাপুর হাভেলি নামের বাড়িটি এখন প্রত্নতাত্ত্বিক নিদর্শন। ফলে কোনোভাবেই তা ভাঙা যাবে না।

আপডেট : ০৩ মে ২০২৩, ০৮:২৬ পিএম

পাকিস্তানের পেশোয়ারে প্রখ্যাত বলিউড অভিনেতা রাজ কাপুরের পারিবারিক বাড়ি ভাঙায় নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির একটি আদালত। বাড়িটির বর্তমান মালিক সেটি ভেঙে শপিংমল গড়তে চেয়েছিলেন।

বর্তমান মালিক আদালতকে জানান, ১৯৬৯ সালে অকশনে তিনি বাড়িটি কিনেছিলেন। তার বক্তব্য, বাড়িটি এখন তার সম্পত্তি। ফলে সেটি ভেঙে তিনি শপিংমল বানাতে চান। কিন্তু আদালত তা মানতে চাননি।

আদালতের ভাষ্য, কাপুর হাভেলি নামের বাড়িটি এখন প্রত্নতাত্ত্বিক নিদর্শন। ফলে কোনোভাবেই তা ভাঙা যাবে না। বরং সেটির রক্ষণাবেক্ষণ করতে হবে। এর আগে পেশোয়ারে দিলীপ কুমারের বাড়িও একইভাবে বাঁচিয়েছিলেন পাকিস্তানের আদালত। ওই বাড়ির বর্তমান মালিকও বাড়িটি ভেঙে শপিংমল বানাতে চেয়েছিলেন। কিন্তু তা করতে দেওয়া হয়নি। একই আদালত ওই বাড়িটিকেও রক্ষণাবেক্ষণ করার নির্দেশ দিয়েছিলেন।

এদিন আদালত নির্দেশ দেওয়ার পর পেশোয়ারের প্রশাসন রাজ কাপুরের বাড়িটি সংরক্ষণের দায়িত্ব নেয়।

ভারত বিভাজনের সময় পেশোয়ার ছেড়ে স্থায়ীভাবে মুম্বাইয়ে চলে আসে কাপুর পরিবার। দিলীপ কুমারও একই সময় ভারতে চলে এসেছিলেন। বাকিটা ইতিহাস। কাপুর পরিবার এখন বলিউডের একটি অন্যতম স্তম্ভ। পাকিস্তানেও কাপুর পরিবার অত্যন্ত জনপ্রিয়।

রাজ কাপুরদের এই পারিবারিক বাড়িটি পেশোয়ারের কিসসা খোয়ানি বাজার এলাকায় অবস্থিত। ১৯১৮-তে এর নির্মাণকাজ শুরু করেন রাজের পিতামত দেওয়ান বাশ্বেশ্বরনাথ কাপুর। ১৯২২ সালে বাড়িটি বানানোর কাজ শেষ হয়। রাজ কাপুর এবং তার চাচা ত্রিলোক কাপুরের জন্ম এই বাড়িতেই।

'৯০ দশকে রাজ কাপুরের ছেলে প্রখ্যাত বলিউড অভিনেতা ঋষি ও রণধীর কাপুর বাড়িটি দেখতে গিয়েছিলেন।

About

Popular Links