Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোটা মানুষদের প্রতি বৈষম্য বন্ধে নিউইয়র্কে বিল পাস

‘ওজনবৈষম্য রোধ আইন’ নামের একটি বিল পাস করেছে নিউইয়র্ক সিটি কাউন্সিল

আপডেট : ১৩ মে ২০২৩, ০৩:৩৮ পিএম

শারীরিকভাবে মোটা হওয়ায় (স্থূল) কর্মক্ষেত্র, বাসস্থান বা জনপরিষেবায় অনেকেই বিভিন্ন সময়ে বৈষশ্যের শিকার হতে হয়। এই বৈষম্য বন্ধ করতে “ওজনবৈষম্য রোধ আইন” নামের একটি বিল পাস করেছে নিউইয়র্ক সিটি কাউন্সিল। 

গত বৃহস্পতিবার (১১ মে) বিলটি পাস হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতি বিলটি জাতি, লিঙ্গ বিভাজন, লিঙ্গ পরিচয় ও জাতীয়তার মতো সুরক্ষিত বলে বিবেচিত হবে এবং অধিবাসীদের শনাক্তকরণ তালিকায় ওজন ও উচ্চতার তথ্য সংযোজনের জন্য থাকা আগের আইনটি সংশোধন করবে।

আইনটির পৃষ্ঠপোষক কাউন্সিলের সদস্য শন আব্রেউ এ বিষয়ে বলেন, “ভিন্ন ধরনের শারীরিক গঠনের মানুষদের কেবল তাদের প্রাপ্য চাকরি ও পদোন্নতি থেকেই বঞ্চিত করা হয় না, বরং তাদের পুরো অস্তিত্বকেও সমাজ অস্বীকার করে। এ ধরনের ভ্রান্ত ধারণার জন্য কোনো আইনি প্রতিকার ছিল না।”

শন আব্রেউ আরও বলেন, “এ ধরনের সুরক্ষা দেয়, এ রকম শহরের তালিকায় নতুন করে নিউইয়র্ক যুক্ত হচ্ছে। মিশিগান হলো একমাত্র রাজ্য, যেখানে স্পষ্টভাবে স্থূলতা বৈষম্য নিষিদ্ধে একটি আইন আছে। আর ওয়াশিংটনের একটি আদালত রায় দিয়েছেন, স্থূলতা বৈষম্য প্রতিবন্ধীকর্মীদের জন্য থাকা আইনের অধীন বিবেচনা করা হবে। দেশের আরও কয়েকটি রাজ্য এ বিষয়ে আইন প্রবর্তনের কথা ভাবছে।”

নিউইয়র্ক সিটি বিলে উদাহরণ হিসেবে এমন চাকরির কথা বলা হয়েছে, যেগুলোতে তাদের নির্ধারিত উচ্চতা বা ওজন থাকা চাকরির অন্যতম শর্ত হিসেবে বিবেচনা করা হয়।

এর আগে নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস বলেছিলেন, “স্থূলতার ওপর ভিত্তি করে মানুষের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা উচিত নয়।”

About

Popular Links