Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউক্রেনের সুপ্রিম কোর্টে বিরাট দুর্নীতির অভিযোগ

তবে ক্রমশ প্রকাশ্য বলে জানালেও এর সঙ্গে কারা যুক্ত এবং কীভাবে দুর্নীতি হলো, সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি

আপডেট : ১৬ মে ২০২৩, ০৪:০২ পিএম

ইউক্রেনের সুপ্রিম কোর্টে বিরাট দুর্নীতি হয়েছে বলে যৌথভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে দাবি করেছে ন্যাশনাল অ্যান্টি করাপশন ব্যুরো (এনএবিইউ) এবং স্পেশালাইজড অ্যান্টি-করাপশন প্রসিকিউটর্স অফিস (এসএপি)। ইউক্রেনের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটির সুপ্রিম কোর্টের প্রেসিডেন্টকে গ্রেপ্তার করা হয়েছে।

এনএবিইউ আর এসএপিয়ের সেই পোস্টে কয়েকটি ছবিও আপলোড করা হয়েছে। সেখানে দেখা যায়, চেয়ারের ওপর বান্ডেল বান্ডেল নোট। কয়েক মিলিয়ন ডলারের দুর্নীতি হয়েছে গণমাধ্যমে আলোচনা শুরু হয়েছে। তবে ক্রমশ প্রকাশ্য বলে জানালেও এর সঙ্গে কারা যুক্ত এবং কীভাবে দুর্নীতি হলো, সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

এদিকে এ ঘটনার পর মঙ্গলবার (১৬ মে) একটি অতি গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছে সুপ্রিম কোর্ট। প্লেনামের সেই বৈঠকে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানানো হতে পারে বলে ধারপণা করা হচ্ছে।

প্রসঙ্গত, এর আগে সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট ঘুষকাণ্ডে জড়িয়ে পড়েছিলেন। প্রায় তিন কোটি ডলার ঘুষ নিয়েছিলেন বলে তার বিরুদ্ধে অভিযোগ। অন্য কয়েকজন বিচারপতিও সেই ঘটনায় জড়িত বলে অভিযোগ। ২০২১ সালেই ঘুষকাণ্ডে জড়িত ব্যক্তি ইউক্রেনের সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট হয়েছিলেন। মঙ্গলবারের বৈঠকে সেই প্রসঙ্গ উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

দুর্নীতি নিয়ে ইউক্রেন অনেক আগে থেকেই নাজেহাল। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরই ভোলোদোমর জেলেনস্কি দুর্নীতিমুক্ত ইউক্রেন গড়ার চেষ্টার ঘোষণা দেন। বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের পদক্ষেপও নিয়েছিলেন তিনি। কিন্তু দেশের সর্বোচ্চ আদালতই এবার সেই দুর্নীতির জালে জড়িয়ে পড়ল। সেটিও এক সময়, যখন ইউক্রেনে যুদ্ধ চলছে।  

জেলেনস্কি চাচ্ছেন, ইউরোপীয় ইউনিয়নের অংশ হতে। সেটি হতে গেলে দুর্নীতির বিষয়টিকে যে কড়া হাতে দমন করা দরকার, জেলেনস্কিও তা জানেন। সে কারণেই দুর্নীতি দমনের বিষয়টির ওপর এতটা জোর দিয়েছিলেন।

About

Popular Links