Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

নেদারল্যান্ডসে জনগণকে বিনামূল্যে ‘সানস্ক্রিন’ দেবে সরকার

দেশটির সরকার মনে করছে, নেদারল্যান্ডসের মানুষ সরাসরি সূর্যের আলো থেকে সুরক্ষার নিশ্চয়তা চায়

আপডেট : ১৪ জুন ২০২৩, ০৪:০৩ পিএম

ইউরোপের দেশ নেদারল্যান্ডসে জনগণকে বিনামূল্যে সানস্ক্রিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবারের গ্রীষ্ম মৌসুমে দেশটির সব শিক্ষাপ্রতিষ্ঠান, পার্ক, খেলাধুলা আয়োজনের কেন্দ্র, উৎসবস্থলসহ বিভিন্ন জনসমাগেমে সাধারণ মানুষের মধ্যে সানস্ক্রিন বিতরণ করা হবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বৃটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, নেদারল্যান্ডসে ত্বকের ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। মূলত এ সংখ্যা কমিয়ে আনতে এই অভিনব পরিকল্পনা করেছে দেশটির সরকার। সানস্ক্রিন ব্যবহারের ফলে সরাসরি সূর্যের আলোর সংস্পর্শে এলেও ত্বকের ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমিয়ে আনা যাবে বলে মনে মনে করছে দেশটির সরকার। দেশটির একজন চর্মরোগবিশেষজ্ঞ প্রথম এ ধরনের উদ্যোগ নেওয়ার কথা সামনে আনেন। 

নেদারল্যান্ডসের সরকার মনে করছে, দেশটির মানুষ সরাসরি সূর্যের আলো থেকে সুরক্ষার নিশ্চয়তা চায়। আর এ সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বিনামূল্যে সানস্ক্রিন বিতরণের উদ্যোগ নেওয়া হচ্ছে। কেউ যাতে অর্থনৈতিক কারণে এ সুরক্ষা থেকে বঞ্চিত না হন, সেটা নিশ্চিত করা এ উদ্যোগের অন্যতম লক্ষ্য।

নেদারল্যান্ডসের একটি রিসোর্টের উপদেষ্টা জাকো নাপে বলেন, “একদম ছোটবেলা থেকে শিশুদের সানস্ক্রিন ব্যবহার করানো উচিত। তাহলে শিশুরা এ বিষয়ে অভ্যস্ত হয়ে উঠবে। সানস্ক্রিন ব্যবহারে অভ্যাসে পরিণত হবে।”

ইউরোপের যেসব দেশে গ্রীষ্মে তাপমাত্রা অনেকটা বেড়ে যায়, সেসব দেশে ক্যান্সারের সমস্যা প্রকট। ত্বকের ক্যান্সারের পেছনে সূর্যের অতিবেগুনি রশ্মির সরাসরি সংস্পর্শে আসাকে দায়ী করেন চিকিৎসকেরা।

About

Popular Links