Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

হোয়াইট হাউসে মোদির সম্মানে নৈশভোজে যা থাকছে

নৈশভোজে রয়েছে চারটি ধাপ

আপডেট : ২২ জুন ২০২৩, ০৯:১৭ পিএম

প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে পাঁচবার যুক্তরাষ্ট্র সফর করেছেন নরেন্দ্র মোদি। তবে, পূর্ণ কূটনৈতিক ও রাষ্ট্রীয় মর্যাদার সফর এটাই প্রথম। তার এই সফরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

গুরুত্বপূর্ণ এই সফরে মোদির সম্মানে স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ জুন) রাতে থাকছে রাষ্ট্রীয় নৈশভোজ। 

নৈশভোজের আয়োজনে খাবার মেন্যুতে কী কী থাকছে, মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন বুধবার সাংবাদিকদের ডেকে তা জানিয়ে দিয়েছেন।

ভারতের জাতীয় পাখি ময়ূরের কথা মাথায় রেখেই সাজানো হয়েছে নরেন্দ্র মোদির সম্মানে হোয়াইট হাউসের নৈশভোজ।

জিল বাইডেন বলেন, “আগামীকাল রাতে সাউথ লন পেরিয়ে একটি গাঢ় অরণ্যের সবুজের মতো প্যাভিলিয়নে পৌঁছাবেন। সেখানে প্রতিটি টেবিলে থাকবে জাফরান রঙের ফুলের সঙ্গে সবুজের মিশেল। মূলত ভারতের জাতীয় পতাকার রংকে মাথায় রেখে এভাবে সাজানো হয়েছে।”

নরেন্দ্র মোদি যে নিরামিষভোজী, জিল তা ভালো করেই জানেন। তাই নৈশভোজে মোদির পছন্দকেই প্রাধান্য দিয়ে নিরামিষ পদ তৈরি করা হয়েছে বেশ কয়েকটি। 

এই নৈশভোজে রয়েছে চারটি ধাপ। প্রথম ধাপে থাকবে ম্যারিনেটেড মিলেট ও গ্রিল্ড কর্ন কারনেল সালাদ। ম্যারিনেটেড মিলেট মানে কাউনের চালের একটি পদ আর গ্রিল্ড কর্ন কার্নেল সালাদ হলো ভুট্টার কচি দানার শাঁস দিয়ে তৈরি সালাদ। সঙ্গে থাকবে তরমুজের পদ ও অ্যাভাকাডোর সস।

মূল খাবারে থাকছে স্টাফ্ড পোর্টোবেলো মাশরুম, ক্রিমি জাফরান দিয়ে তৈরি রিসোতো। শেষ পাতে থাকছে বাজরার তৈরি ক্রিসপ্ড কেক এবং সামার স্কোয়াশেস।

নৈশভোজে মোদির পছন্দকেই প্রাধান্য দিয়ে নিরামিষ পদ তৈরি করা হয়েছে বেশ কয়েকটি।

অতিথি শেফ নিনা কুরটিস, হোয়াইট হাউসের নির্বাহী শেফ ক্রিস কোমারফোর্ড এবং হোয়াইট হাউসের নির্বাহী পেস্ট্রি শেফ সুসি মরিসন যুক্তরাষ্ট্র ও ভারতীয় খাবারের মেলবন্ধনে এসব পদ তৈরি করেছেন।

কুরটিস বলেন, “আমরা কয়েক মাস ধরে এই রাষ্ট্রীয় নৈশভোজে কী কী পদ থাকতে পারে, তা নিয়ে কাজ করেছি। ফার্স্ট লেডি ও আমি খুবই রোমাঞ্চিত এবং আমি বিশ্বাস করি, আমরা আমাদের মিশন সফলভাবেই শেষ করতে পারব।' তিনি আরও বলেন, ভারত এ বছর আন্তর্জাতিকভাবে বাজরা (কাউন) বর্ষ পালন করছে। তাই এই নৈশভোজে কাউনের চাল ব্যবহার করা হয়েছে।”

নৈশভোজের পর রাখা হয়েছে সংগীতায়োজন। জিল বাইডেন জানান, মোদিসহ অতিথিদের গান শোনাতে হাজির থাকবেন গ্র্যামি পুরস্কারজয়ী জোশুয়া বেল এবং পেন মাসালা।

About

Popular Links