Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাজাপাকসের বিরুদ্ধে বিরোধীদলের অনাস্থা ভোটের প্রস্তাব

বুধবার সংসদ অধিবেশন শুরুর পর অনাস্থা ভোট কখন অনুষ্ঠিত হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে

আপডেট : ০৪ মে ২০২২, ০৭:৫৯ পিএম

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার মন্ত্রিসভার বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব করেছে দেশটির প্রধান বিরোধীদল। রাজাপাকসে ও তার সরকারের বিরুদ্ধে জনগণের প্রাপ্য জীবনমান নিশ্চিতের সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ আনা হয়েছে।

মঙ্গলবার (৩ মে) সাজিথ প্রেমাদাসার নেতৃত্বে ইউনাইটেড পিপলস ফোর্স পার্টির একটি পক্ষ পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দেনার কাছে এ প্রস্তাব পেশ করে।

শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সংকটের জন্য দায়ী করে রাজাপাকসে এবং তার ছোট ভাই দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে দেশব্যাপী বিক্ষোভের মধ্যে এমন পদক্ষেপ এলো।

রাজাপাকসে ও তার মন্ত্রিসভাকে ক্ষমতাচ্যুত করতে ২২৫ সদস্যের সংসদে সংখ্যাগরিষ্ঠ ভোটের প্রয়োজন হবে। ইউনাইটেড পিপলস ফোর্স ৫৪ ভোট পেতে পারে। তবে অন্যান্য বিরোধীদল এবং ক্ষমতাসীন শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট পার্টি থেকে দলত্যাগ করা সদস্যদের ভোটে তাদের জয়ের সম্ভাবনা আছে।

বুধবার সংসদ অধিবেশন শুরুর পর অনাস্থা ভোট কখন অনুষ্ঠিত হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে গত ৩০ এপ্রিল শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির বা এসএলএফপি পার্লামেন্ট সদস্য রঞ্জিত সিয়ামবালাপিতিয়া তার দলের সিদ্ধান্ত অনুসারেই ডেপুটি স্পিকারের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। বুধবার পার্লামেন্টের অধিবেশনে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত করার কথা রয়েছে। শ্রীলঙ্কার ক্ষমতাসীন দল পদুজানা পেরামুনা বা এসএলপিপি ডেপুটি স্পিকার পদে দিলান পেরেরাকে মনোনীত করতে চাইছে। তবে প্রধান বিরোধী দল এসজেবি তা চায় না।

About

Popular Links