Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

মালালা: জনজীবন থেকে নারীদের মুছে ফেলতে চায় তালেবান

আফগান নারীদের মানবাধিকার লঙ্ঘনের জন্য তালেবানকে জবাবদিহির আওতায় আনতে সমন্বিত পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন মালালা ইউসুফজাই

আপডেট : ১০ মে ২০২২, ০৩:১৩ পিএম

আফগানিস্তানে নারীদের ঘরের বাইরে বোরকা বাধ্যতামূলক করেছে তালিবান। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই।  তিনি বলেছেন, তালেবান চাচ্ছে জনজীবন থেকে আফগান নারীদের সম্পূর্ণভাবে মুছে দিতে।

সোমবার (৯ মে) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক পোস্টে এই উদ্বেগ জানান পাকিস্তানের এই নারীশিক্ষা অধিকারকর্মী।

টুইটে উদ্বেগ প্রকাশ করে মালালা লিখেছেন, “তালেবান চাচ্ছে আফগানিস্তানের জনজীবন থেকে নারীদের সম্পূর্ণভাবে মুছে দিতে। তাই নারীদের কাজ থেকে, স্কুল থেকে বাইরে রাখার ঘোষণা হচ্ছে। পুরুষ সঙ্গী ছাড়া নারীদের বাইরে ভ্রমণ করতে না পারার ফতোয়াও একই ইঙ্গিতবাহী। সেই তালিকায় নতুন যোগ হয়েছে বোরকা বাধ্যতামূলক করার নির্দেশ।”

আফগান নারীদের মানবাধিকার লঙ্ঘনের জন্য তালেবানকে জবাবদিহির আওতায় আনতে সমন্বিত পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান মালালা।

টুইটে তিনি আরও লিখেছেন, “তালিবান একের পর এক প্রতিশ্রুতি ভঙ্গ করে চলেছে। এই পরিস্থিতিতে আফগান নারীদের পক্ষ নিয়ে সরব হতে আমরা যেন দ্বিধাগ্রস্ত না হই। এখনও মানবাধিকার ও সম্ভ্রমের দাবিতে আফগান নারীরা পথে নামছে। এই লড়াইয়ে আমাদের সবাইকে, বিশেষ করে মুসলিম দেশগুলোকে অবশ্যই তাদের পাশে দাঁড়াতে হবে।”

About

Popular Links