Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশি উদ্ধার

লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে অবৈধভাবে ইউরোপে যাওয়ার পথে ৩২ বাংলাদেশিসহ ৮১ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী 

আপডেট : ১৫ মে ২০২২, ০২:৫৪ পিএম

লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে অবৈধভাবে ইউরোপে যাওয়ার পথে ৩২ বাংলাদেশিসহ ৮১ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এএফপি জানিয়েছে, ক্ষতিগ্রস্ত নৌকাটি তিউনিসিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে ৬ কিলোমিটার দূরে ছিল। নৌকাটিতে ৩৮ মিসরীয়, ৩২ বাংলাদেশি, ১০ জন সুদানের এবং একজন মরক্কোর নাগরিক ছিল। তাদের বয়স ২০ থেকে ৩৮।

তারা তিউনিসিয়ার সীমান্তবর্তী লিবিয়ার আবু কামাশ গ্রাম থেকে রওনা হন। উদ্ধারকৃতদের জাতীয় নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

অবৈধভাবে ইউরোপে যাওয়ার জন্য তিউনিসিয়া ও লিবিয়াকেই প্রধান রুট হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। প্রায়ই ভূমধ্যসাগরে নৌকা নষ্ট হয়ে যায়।

তিউনিসিয়ার উপকূল থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরে অবস্থিত ইতালীয় দ্বীপ ল্যাম্পেডুসা। গত মাসে লিবিয়ান কর্তৃপক্ষ ৫৪২ জন শরণার্থীকে আটক করে, যারা জাহাজে করে ইউরোপে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল।

এএফপির একজন ফটোগ্রাফার জানিয়েছেন, আটকদের মধ্যে বেশিরভাগই মূলত বাংলাদেশি নাগরিক।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, ২০২১ সালে প্রায় দুই হাজার অভিবাসনপ্রত্যাশী ভূমধ্যসাগরে ডুবে গেছে বা নিখোঁজ হয়েছে। যেই সংখ্যা আগের বছর ছিল ১৪০১ জন।

About

Popular Links