Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বে কোভিডে মৃত্যু ৬২ লাখ ৯৬ হাজার ছাড়িয়েছে

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫২ কোটি ৫৫ লাখ ৩০ হাজার ৯৯৫ জন

আপডেট : ২০ মে ২০২২, ১০:৪৪ এএম

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৭৬২ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মোট মৃত্যুর সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৯৬ হাজার ৯১৭ জনে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৮৯ হাজার ৪১৬ জন। ফলে মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ কোটি ৫৫ লাখ ৩০ হাজার ৯৯৫ জনে।

শুক্রবার (২০ মে) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে। 

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে উত্তর কোরিয়ায়। এই সময়ে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬২ হাজার ২৮০ জন এবং মারা গেছেন ১ জন। দেশটিতে এখন পর্যন্ত ১৯ লাখ ৭৮ হাজার ২৩০ জন কোভিডে আক্রান্ত হয়েছেন এবং ৬৩ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে কানাডা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৪০ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৫৪৬ জন। কোভিড মহামারির শুরু থেকে উত্তর আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত ৩৮ লাখ ৪২ হাজার ৪৩৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ৪০ হাজার ৬২৭ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৮ হাজার ১৩০ জন এবং মারা গেছেন ২০১ জন। কোভিডে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৪৭ লাখ ৯৯ হাজার ২১ জন আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ২৮ হাজার ৩৩৭ জন মারা গেছেন।

যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৮৮২ জন এবং মারা গেছেন ১৬৯ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২২ লাখ ৩২ হাজার ৩৭৭ জন আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৭ হাজার ৮৯০ জন মারা গেছেন।

করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিডে মারা গেছেন ১১৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৪১৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৭ লাখ ৫২ হাজার ২২৬ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৫ হাজার ৪৯১ জনের।

করোনাভাইরাসে আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৫৭২ জন। এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩১ লাখ ৩১ হাজার ১৩৫ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৩০৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসকে “বৈশ্বিক মহামারি” ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

About

Popular Links