Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

শ্রীলঙ্কায় জ্বালানি তেলের দীর্ঘ লাইনে অন্তত ৮ জনের মৃত্যু

তবে এমন অভিযোগ অস্বীকার করেছে শ্রীলঙ্কার সরকার

আপডেট : ৩১ মে ২০২২, ১২:০৮ পিএম

শ্রীলঙ্কায় জ্বালানি তেল নেওয়ার দীর্ঘ লাইনে অপেক্ষা করতে করতে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে।

সোমবার (৩০ মে) বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, জ্বালানি তেল নেয়ার দীর্ঘ লাইনে অপেক্ষা করতে করতে মারা যাওয়াদের মধ্যে একজন হলেন চামিন্দা পুষ্পা কুমারা। শ্রীলঙ্কার উত্তর পশ্চিমাঞ্চলের ৪৭ বছর বয়সী এই বাসচালক কয়েক মাইল দীর্ঘ লাইনে অপেক্ষা করছিলেন কয়েকদিন ধরে।

মৃত বাসচালকের মেয়ে রায়ান্দি বলেন, “চালকের চাকরি ঠিকভাবে করার জন্য বাসে জ্বালানি ভরাটাও তার গুরুত্বপূর্ণ কাজ ছিল। আর সেটা করতে তেলের দীর্ঘ লাইনে বাবাকে অপেক্ষাও করতে হতো।”

শ্রীলঙ্কায় প্রয়োজনী জ্বালানি, গ্যাস ও পণ্য আমদানির জন্য অর্থ প্রয়োজন। দেশটির বৈদেশিক রিজার্ভ একেবারে তলানিতে ঠেকেছে। জ্বালানি সংকটের কারণে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকছে। জ্বালানির দাবিতে অনেক মানুষ বিক্ষোভ করছে ও রাস্তা অবরোধ করছে। 

জ্বালানীর জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে করতে বয়স্ক কয়েকজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একজনের মৃত্যু হার্ট অ্যাটাকের কারণে হয়েছে বলে জানা গেছে। এছাড়া জ্বালানির জন্য নিজেদের মধ্যে মারামারির একটি পর্যায়েও নিহত হওয়ার ঘটনা ঘটে।

তবে এমন অভিযোগ অস্বীকার করেছে শ্রীলঙ্কার সরকার।

শ্রীলঙ্কা পুলিশের মুখপাত্র নিহাল থালডুয়া বলেন,  “জ্বালানি তেলের দীর্ঘ লাইনের জন্য কয়েকজন মারা গেছে- এমন কোনো রিপোর্ট আমাদের কাছে নেই।  এগুলো আলাদা ঘটনা হিসেবে ‍রিপোর্ট করি আমরা।”

দেশটির জন নিরাপত্তা বিষয়ক মন্ত্রী তিরান অ্যালিস বলেন, “হয়তো স্বাস্থ্য সমস্যা নিয়ে কিছু মানুষ থাকতে পারে। ফলে আমরা বলতে পারি না লাইনে অপেক্ষা করার কারণেই তারা মারা গেছে।”

About

Popular Links