Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেপ্টেম্বরে পাকিস্তানে ফিরবেন নওয়াজ শরিফ

দুর্নীতির সাজা মাথায় নিয়ে নওয়াজ শরিফ ২০১৯ সালে আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যান  

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ০৩:২৮ পিএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ আগামী সেপ্টেম্বরেই যুক্তরাজ্য থেকে দেশে ফিরবেন।

পাকিস্তানের গণমাধ্যম ডন মঙ্গলবার (১৬ আগস্ট) দেশটির মন্ত্রী ও মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) জ্যেষ্ঠ নেতা জাভেদ লতিফের বরাতে এ তথ্য জানিয়েছে।

জাভেদ লতিফ বলেছেন, নওয়াজ শরিফকে ছাড়া পাকিস্তানের রাজনীতিতে ‘‘লেভেল প্লেয়িং ফিল্ড’’ তৈরি করা সম্ভব নয়। জনগণ চাওয়া নওয়াজ দ্রুত দেশে ফিরুন।

নওয়াজ শরিফ দেশে ফিরলে পিএমএল কিছুতেই তাকে কারাগারে যেতে দেবে না বলেও মন্তব্য করেন লতিফ জাভেদ।

তিনি বলেন, ‘‘আমাদের দল মনে করে, তার ওপর অবিচার করা হয়েছে।’’

পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি সাকিব নিসারের নির্দেশে নওয়াজকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল বলেও অভিযোগ করেন তিনি। 

লতিফ জাভেদ পিটিআই চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমালোচনা করে বলেন, ‘‘যারা নওয়াজকে সরিয়েছিল এবং ইমরানকে ক্ষমতায় যেতে সহায়তা করেছিল, তারা কি এখনো শিক্ষা নেবে না?’’

এদিকে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, জোট সরকার আইনে কিছু সংশোধনী আনতে পারে যাতে পানামা পেপারস মামলায় নওয়াজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে সুবিধা হয়। 

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, নওয়াজ সম্ভবত সাধারণ নির্বাচনের আগে পাকিস্তানে ফিরে আসবেন। কারণ পিএমএল-এন নেতারা মনে করেন, ইমরানের দল পিটিআইকে ঠেকাতে রাজনীতির মাঠে নওয়াজের উপস্থিতি প্রয়োজন। 

দুর্নীতির সাজা মাথায় নিয়ে নওয়াজ শরিফ ২০১৯ সালে আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যান। এর পর আর তিনি পাকিস্তানে ফেরেননি। 

২০১৮ সালে আল-আজিজিয়া স্টিল মিল দুর্নীতি মামলায় নওয়াজকে ৭ বছরের জেল দেওয়া হয়। সঙ্গে অ্যাভেনফিল্ড প্রপার্টিজ দুর্নীতির দায়ে ১১ বছরের জেল এবং আট মিলিয়ন ডলার জরিমানা করা হয়।

পরবর্তীতে ২০১৯ সালে তার সাজা স্থগিত করে বিদেশে চিকিৎসা নেওয়ার অনুমতি দেন লাহোরের উচ্চ আদালত। এরপর লন্ডনে চিকিৎসার জন্য গিয়ে আর ফিরে আসেননি তিনি।

চলতি বছর ১০ এপ্রিল পার্লামেন্টে বিরোধীদের অনাস্থা ভোটে ইমরান খানকে ক্ষমতা থেকে সরে যেতে হয়। পাকিস্তান মুসলিম লিগ নেতা শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হন। ছোট ভাই শাহবাজ শরিফ প্রধানমন্ত্রীর হওয়ার পর তিনি দেশে ফিরছেন।

About

Popular Links