Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাশিয়া সফরে যাচ্ছেন মিয়ানমারের জান্তা প্রধান

গত ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেনে সামরিক অভিযান ও গত বছর নেপিদো’র সামরিক অভ্যুত্থানের কারণে দেশ দুটি কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪৬ পিএম

অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে রাশিয়া সফর করবেন মিয়ানমারের সামরিক জান্তা প্রধান মিন অং হ্লায়াং।

শনিবার (৩ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেনে সামরিক অভিযান ও গত বছর নেপিদো’র সামরিক অভ্যুত্থানের কারণে দেশ দুটি কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন। এর মধ্যেই রাশিয়া সফরে যাচ্ছেন মিয়ানমারের জান্তা প্রধান।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, রাশিয়ার ভ্লাদিভোস্টকে অনুষ্ঠিতব্য ইষ্টার্ন ইকনোমিক ফোরামে যোগ দেবেন মিয়ানমারের জান্তা প্রধান।

জানা যায়, চীন, ভারত, কাজাখস্তান, জাপানসহ অন্যান্য দেশের প্রতিনিধিরা এই ফোরামে অংশ নেবেন।

খবরে বলা হয়, সামরিক জান্তা প্রধান দুই দেশের মধ্যে সহযোগিতা আরও জোরদার এবং বন্ধুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক এবং সরকারের সঙ্গে সম্পর্ক আরও গভীর করা নিয়ে রুশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

গেল বছরের ফেব্রুয়ারিতে অং সান সূ চির গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে মিয়ানমারের ওপর পশ্চিমারা নিষেধাজ্ঞা আরোপ করে এবং এরপর থেকেই বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়।

এরই সূত্র ধরে আগামী নভেম্বরে কম্বোডিয়ার রাজধানী নমপেনে অনুষ্ঠেয় দক্ষিণ-পূর্ব এশিয়ান দেশগুলোর সংগঠন আসিয়ানের শীর্ষ নেতাদের সম্মেলনে মিন অং হ্লায়াংকে আমন্ত্রণ জানানো হবে না বলে জানা যাচ্ছে।

নানা সংকটে জর্জরিত দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মিয়ানমার। সামরিক শাসন প্রতিরোধকে দমনে লড়াইয়ের কারণে এর অর্থনীতি অচল হয়ে পড়েছে।

একটি স্থানীয় মনিটর অনুসারে, এখন পর্যন্ত ২,২০০ জনেরও বেশি মানুষ জান্তার হাতে নিহত হয়েছে।

এদিকে ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর রাশিয়া বিভিন্ন ধরনের আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে রয়েছে।

About

Popular Links