Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

হাসপাতাল ছাড়লেন মাহাথির

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় তিনি আধুনিক মালয়েশিয়াকে গড়ে তুলেছেন, এ জন্য আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয় তাকে

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৪ পিএম

কোভিড-১৯ আক্রান্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ হাসপাতাল ছেড়েছেন।

রবিবার (৪ সেপ্টেম্বর) তার কার্যালয় থেকে পাঠানো বিবৃতির বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানায় কাতার-ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

কোভিড-১৯ পরীক্ষার ফলাফল “নেগেটিভ” আসায় বুধবার মালয়েশিয়ার ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট মাহাথিরকে আগামী মঙ্গলবার পর্যন্ত বাড়িতে কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়েছে। এই হাসপাতালেই তিনি চিকিৎসাধীন ছিলেন।

মাহাথির মোহাম্মদের বয়স এখন ৯৭ বছর। তিনি দুই দশক মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি এখনও সক্রিয় একজন পার্লামেন্ট সদস্য। 

প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের সময় তিনি আধুনিক মালয়েশিয়াকে গড়ে তুলেছেন। এ জন্য আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয় তাকে। তার হার্টেও সমস্যা আছে।

এর আগে হার্ট অ্যাটাকের পর তার বাইপাস সার্জারি করা হয়। করোনাভাইরাস “পজিটিভ” হওয়ার পর বুধবার তাকে ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছিল। সেখান থেকে তাকে ছেড়ে দেয়া হলেও মঙ্গলবার পর্যন্ত তিনি কোয়ারেন্টিনে থাকবেন।

মাহাথির মোহাম্মদ তিন ডোজ করোনাভাইরাসের টিকা নিয়েছেন। সর্বশেষ ডোজ নিয়েছেন ২০২১ সালের নভেম্বরে। তিনি নিজেও একজন প্রশিক্ষিত চিকিৎসক।

২০০৩ সাল পর্যন্ত ২২ বছর তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। এরপর ২০১৮ সালে ৯২ বছর বয়সে বিরোধীদলীয় জোট থেকে ঐতিহাসিকভাবে নির্বাচিত হয়ে তিনি প্রধানমন্ত্রী হন। তবে দুই বছরেরও কম সময়ের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্বে তার সরকার ভেঙে যায়।

About

Popular Links