Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

জোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, দাবি সিউলের

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ কোরিয়ায় সফরে যাওয়ার আগে দিয়ে উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র ছুড়লো

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১১:০১ পিএম

উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূলে দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

বুধবার (২৮ সেপ্টেম্বর) এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ কোরিয়ায় সফরে যাওয়ার আগে দিয়ে উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র ছুড়লো।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র দুটি বুধবার বিকেলে রাজধানী এলাকা থেকে ১০ মিনিটের ব্যবধানে পূর্ব উপকূলের সাগরের দিকে উড়ে গেছে। দক্ষিণ কোরিয়া এই পরিস্থিতিতে নজরদারি জোরদার করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার ভিত্তিতে সামরিক প্রস্তুতি বহাল রেখেছে।

উত্তর কোরিয়া এ সপ্তাহের শুরুর দিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর এই দুই ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বৃহস্পতিবারেই দক্ষিণ কোরিয়া সফরে গিয়ে প্রেসিডেন্ট ইয়ন সুক ইয়োলের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণের উত্তেজনাকর সীমান্ত এলাকাতেও হ্যারিস সফর করবেন।

সীমান্তে উত্তর কোরিয়ার কোনো রকম হুমকির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ার পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে শক্তি প্রদর্শন করতে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া পূর্ব উপকূলে নৌমহড়াও চালিয়ে আসছে।

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার এই সামরিক মহড়ার বিরুদ্ধে উত্তর কোরিয়া প্রায়ই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে থাকে। দুই দেশের এই মহড়াকে আগ্রাসনের মহড়া হিসাবেই দেখে আসছে উত্তর কোরিয়া।

About

Popular Links