Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের আকাশসীমায় ইরানি উড়োজাহাজে বোমা আতঙ্ক

আতঙ্কের জেরে আকাশেই ওই বিমানটির পাশে দুটি জঙ্গি বিমান মোতায়েন করে ভারতের বিমানবাহিনী

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ০৭:২৩ পিএম

ইরান থেকে ভারতের ওপর দিয়ে চীনে যাওয়ার সময় যাত্রীবাহী একটি উড়োজাহাজে বোমা আতঙ্ক সৃষ্টি দেওয়ার পর আকাশেই বিমানটির পাশে দুটি জঙ্গি বিমান মোতায়েন করে ভারতের বিমানবাহিনী।

সোমবার (৩ অক্টোবর) ভারতের স্থানীয় সময় সকাল ৯টা ২০ মিনিটে এ ঘটনা ঘটে। ইরানের মাহান এয়ারলাইনসের ফ্লাইট আইআরএম০৮১ চীনের গুয়াংজুতে যাচ্ছিল।

সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, সকালের দিকে যান্ত্রিক ত্রুটির কথা বলে ওই উড়োজাহাজটি ভারতের দিল্লি বিমানবন্দরে অবতরণের অনুমতি চায়।

মাহান এয়ারলাইনসের বিমানের রুট/ সংগৃহীত

এর কিছু সময় আগেই ওই ফ্লাইটে বোমার হুমকিসংক্রান্ত একটি কল আসে। এরপরই দিল্লি বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়। পরে ওই বিমানটি ভারতের আকাশসীমায় ঢুকে যান্ত্রিক ত্রুটির কথা বলে ভারতের দিল্লি বিমানবন্দরে অবতরণের অনুমতি  চায়।

তবে ভারতের কর্তৃপক্ষ ওই বিমানকে দিল্লিতে অবতরণের অনুমতি না দিয়ে প্রথম জয়পুর, পরে চণ্ডিগড়ে অবতরণের পরামর্শ দেয়।

কিন্তু এর পাইলট দুটি বিমানবন্দরের কোনোটিতেই অবতরণ না করে যাত্রা অব্যাহত রাখেন ও চীনের আকাশসীমায় প্রবেশ করেন।

এই পুরো সময়টা ভারতীয় বিমান বাহিনীর সুখোই জেট ফাইটার নিরাপদ দূরত্বে থেকে মাহান এয়ারের ওই উড়োজাহাজকে পাহারা দিয়ে নিয়ে যায়।

ভারতের সুখোই জঙ্গি বিমান/ সংগৃহীত

এদিকে, এ ঘটনায় বিবৃতিতে ভারতীয় বিমানবাহিনী জানায়, খবর পেয়ে ভারতীয় যুদ্ধবিমান নিরাপদ দূরত্ব বজায় রেখে ইরানি উড়োজাহাজটিকে অনুসরণ করা শুরু করে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত মাহান এয়ারের উড়োজাহাজটি চীনের আকাশসীমায় প্রবেশ করেছে বলে ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডারে বলা হয়।

ভারত বলছে, নিরাপত্তার স্বার্থে ভারতের আকাশসীমা পার হওয়া পর্যন্ত নজরদারি চালায় ভারতীয় যুদ্ধবিমান।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, বোমার হুমকির বিষয়টি দিল্লি এয়ার ট্রাফিক কন্ট্রোলকে লাহোর এয়ার ট্রাফিক কন্ট্রোল জানিয়েছিল। 

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরেডার টোয়েন্টিফোরের লাইভ ট্র্যাকিংয়ে দেখা যায়, মাহান এয়ারের ফ্লাইট ডব্লিউ৫৮১ ভারতের রাজধানী দিল্লির উত্তরে আকাশে কয়েক দফা চক্কর দেয় ও পরে সোজা এগিয়ে বাংলাদেশ ও মিয়ানমার পেরিয়ে চীনের আকাশসীমায় প্রবেশ করে।

About

Popular Links