Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘আত্মরক্ষায়’ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া দাবি করেছে, তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বেসামরিক বিমান চলাচল বা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তার জন্য কোনো হুমকি তৈরি করেনি

আপডেট : ০৮ অক্টোবর ২০২২, ০৯:৫৫ পিএম

যুক্তরাষ্ট্রের সামরিক হুমকির বিরুদ্ধে “নিয়মিত এবং আত্মরক্ষামূলক” ব্যবস্থা নিতে সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া।  

শনিবার (৮ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম কোরিয়া হেরাল্ডের প্রতিবেদনে এই দাবির কথা উল্লেখ করা হয়েছে।

এক বিবৃতিতে উত্তর কোরিয়ার বেসামরিক বিমান চলাচল সংস্থা বলেছে, ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া (উত্তর কোরিয়ার অফিসিয়াল নাম) ক্ষেপণাস্ত্র পরীক্ষার উৎক্ষেপণ দেশটির নিরাপত্তা ও আঞ্চলিক শান্তিকে যুক্তরাষ্ট্রের সরাসরি সামরিক হুমকি থেকে রক্ষা করার জন্য একটি নিয়মিত ও পরিকল্পিত আত্মরক্ষামূলক ব্যবস্থা। যা অর্ধ শতাব্দিরও বেশি সময় ধরে চলে আসছে।

জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা আনুষ্ঠানিকভাবে উত্তর কোরিয়ার পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই আন্তর্জাতিক বিমানপথে বা তার কাছাকাছি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অব্যাহত উৎক্ষেপণকে বেসামরিক বিমান চলাচলের নিরাপত্তার জন্য একটি গুরুতর হুমকি হিসেবে উল্লেখ করেছে।

তবে উত্তর কোরিয়া দাবি করেছে, তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বেসামরিক বিমান চলাচল বা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তার জন্য কোনো হুমকি বা ক্ষতি করেনি।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার প্রায় দুই সপ্তাহের মধ্যে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটি এ বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত প্রায় ৪০টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এগুলোর মধ্যে নতুন “হাইপারসনিক” ক্ষেপণাস্ত্রও আছে।

About

Popular Links