Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউক্রেনকে আরও ৭২৫ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

চলতি সপ্তাহে ইউক্রেনের বেসামরিক এলাকায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় এই সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আপডেট : ১৫ অক্টোবর ২০২২, ০৬:০১ পিএম

যুক্তরাষ্ট্র ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে ৭২৫ মিলিয়ন ডলারের নতুন একটি সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। এই সহায়তা প্যাকেজের অংশ হিসেবে রাশিয়ার বিরুদ্ধে নিজেদের সুরক্ষা তৈরি করতে ইউক্রেনকে যুদ্ধাস্ত্র ও সামরিক যান পাঠাবে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (১৪ অক্টোবর) মার্কিন প্রতিরক্ষা বিভাগ এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। চলতি সপ্তাহে ইউক্রেনের বেসামরিক এলাকায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় এই সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুদ্ধ চলাকালীন এই সহায়তা প্যাকেজসহ এ পর্যন্ত ইউক্রেনকে নিরাপত্তা জোরদার করতে যুক্তরাষ্ট্র ১৭.৫ বিলিয়ন ডলার সহায়তা দিলো।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, সর্বশেষ এই প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনকে উচ্চ-গতির অ্যান্টি-রেডিয়েশন মিসাইল এবং নির্ভুল-নির্দেশিত আর্টিলারি পাঠানো হবে। পাশাপাশি যুদ্ধাহতদের চিকিৎসায় এর কিছু অংশ ব্যয় করা হবে।

একজন মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “এই সহায়তা প্যাকেজটি ইউক্রেনকে পাল্টা আক্রমণের শক্তি যোগাবে।”

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটি (পিডিআই) এই সহায়তা প্যাকেজটি অনুমোদন করেছে। কংগ্রেসের অনুমোদন ছাড়াই জরুরিভিত্তিতে প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কিত বিষয়গুলো অনুমোদন দেয় পিডিআই। এটি মার্কিন সরকারের চলতি অর্থবছরের দ্বিতীয় পিডিআই প্যাকেজ। এই অনুমোদনের ফলে বাইডেন সরকার ডিসেম্বরের মধ্যে ইউক্রেনে ৩.৭ বিলিয়ন ডলার পর্যন্ত অস্ত্র সরবরাহ করতে পারবে।

কেবল যুক্তরাষ্ট্রই নয় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস ও কানাডাও ইউক্রেনে আরও সামরিক সহায়তা পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। দেশটিতে মানবিক সহায়তা হিসেবে সৌদি আরবও ৪০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে।

About

Popular Links