Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

চুল সোজা করার ‘রাসায়নিক পণ্যে’ জরায়ু ক্যান্সারের ঝুঁকি

ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল হেলথ সেফটির এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে

আপডেট : ১৯ অক্টোবর ২০২২, ০১:২৮ পিএম

চুল সোজা করার রাসায়নিক বা ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ পণ্য ব্যবহার করলে জরায়ু ক্যান্সার হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল হেলথ সেফটির (এনআইইএইচএস) গবেষণা দলের প্রধান আলেকজান্দ্রা হোয়াইট সোমবার (১৭ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানান।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, চুল সোজা করার রাসায়নিকের সঙ্গে স্তন ও ডিম্বাশয়ের ক্যান্সারসহ হরমোন-সম্পর্কিত ক্যান্সারের ঝুঁকির সংযোগ রয়েছে। আর এতে অতিরিক্ত ঝুঁকিতে রয়েছে কৃষ্ণাঙ্গ নারীরা।

এতে বলা হয়, যেসব নারী কখনও ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ ব্যবহার করেননি তাদের ১.৬৪% ক্যান্সার আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। তবে নিয়মিত ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ ব্যবহারকারী ৪.০৫% নারী জরায়ু ক্যান্সারে আক্রান্তের ঝুঁকিতে থাকেন।

‘‘তবে অন্যান্য রোগের তুলনায় জরায়ু ক্যান্সার বিরল ধরনের ক্যান্সার’’, যোগ করেন তিনি।

গত ১১ বছরে ৭৪ থেকে ৩৫ বছরের বিভিন্ন গোত্রের ৩৩,৯৪৭ নারীর ওপর পর্যবেক্ষণ করেন গবেষকরা। এরমধ্যে ৩৭৮ জন নারী জরায়ু ক্যান্সারে আক্রান্ত হন।

এসব নারীর মধ্যে অন্যান্য বিষয় পর্যালোচনা করা ছাড়াও রাসায়নিক ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ পণ্য ব্যবহারের বিষয়টিও পর্যবেক্ষণ করা হয়।

এতে দেখা যায়, শেষ এক বছরে যারা চারবারের বেশি রাসায়নিক ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ পণ্য ব্যবহার করেছেন তাদের মধ্যে জরায়ু ক্যান্সার হওয়ার সম্ভাবনা প্রায় আড়াই গুণ বেশি।

অপরদিকে গত বছর যারা রাসায়নিক ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ পণ্য কম ব্যবহার করেছেন তাদের মধ্যে এই ঝুঁকি কম ছিল।

এর আগেও এক গবেষণায় দেখা যায়, রাসায়নিক ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ পণ্যে এন্ডোক্রাইন ব্যাহতকারী রাসায়নিক থাকে। ফলে এটি স্তন ও ডিম্বাশয়ের ক্যান্সারের উচ্চ ঝুঁকি সৃষ্টি করে।

আলেকজান্দ্রা হোয়াইট ও তার গবেষণা সহকর্মীরা ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের জার্নালে লিখেছেন, এই গবেষণায় প্রথমবারের মতো রাসায়নিক ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ পণ্যে ও জরায়ু ক্যান্সারের মধ্যে সংযোগের প্রমাণ মিলেছে। তবে এর সঙ্গে অন্য সংযোগের বিষয়টিও গবেষণা করা হচ্ছে।

রাসায়নিক ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ ব্যবহার ও জরায়ু ক্যান্সারের মধ্যে সংযোগের বিষয়টি আলাদাভাবে গবেষণা করা হয়নি বলেও জানান গবেষকরা।

এনআইইএইচএসের গবেষক চে-জং চ্যাং এক বিবৃতিতে বলেন, কৃষ্ণাঙ্গ নারীরা অন্যান্য নারীদের তুলনায় আগেভাগেই রাসায়নিক ‘‘হেয়ার স্ট্রেইটনার’’ পণ্য ব্যবহার শুরু করে থাকেন। ফলে তাদের জন্য এই গবেষণা খুবই গুরুত্ব বহন করে।

About

Popular Links