Saturday, April 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

মালয়েশিয়ার চোখ মাহাথিরের মন্ত্রিসভায়

নবনিযুক্ত মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নতুন মন্ত্রিসভা ঘোষণা করতে যাচ্ছেন আজ (১২ মে শনিবার)। মালয়েশিয়ার জনগণের দৃষ্টি এখন সেই মন্ত্রিসভার দিকে। মাহাথিরের সংবাদ সম্মেলন থেকে পূর্ববর্তী সরকারের মন্ত্রিসভার চেয়ে এই মন্ত্রিসভার আকার অনেক ছোট হবে বলে আভাস পাওয়া গেছে। ১০ মন্ত্রী নিয়ে মাহাথির সরকার পরিচালনা শুরু করবেন বলে জানা গেছে।

আপডেট : ১৩ মে ২০১৮, ০১:৪০ পিএম

শুক্রবারের (১১ মে) সংবাদ সম্মেলনে ডক্টর মাহাথির মোহাম্মদ তার মন্ত্রিসভার সম্ভাব্য রূপরেকা হাজির করেন। নিজের জোট পাকাতান হারাপানের সঙ্গে আলোচনা করে মন্ত্রিসভা চূড়ান্ত করবেন বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর দফতর সংশ্লিষ্ট টেকনোক্র্যাটদের সংখ্যা সীমিত করে আনার আভাস দেন মাহাথির। তিনি আভাস দেন, পূর্ববর্তী সরকারে প্রধানমন্ত্রীর দফতর সংশ্লিষ্ট ১০ মন্ত্রী থাকলেও এই সংখ্যা তিনি ৩-এ নামিয়ে আনতে চান।

 নিজ মন্ত্রিসভা গঠন প্রসঙ্গে তিনি জানান, জোটের বৈঠকে পাকাতান জোটভুক্ত সব দলের নীতিনির্ধারণী সিদ্ধান্তসহ ইস্যুতে তোলা মতামত বিবেচনা করা হবে। তিনি বলেন, খুবই ব্যস্ত সময় যাবে। ভোর চারটার আগে ফিরতে পারবো না। সাধারণত আমি ছয়টায় ঘুমাতে যাই। তবে মনে হয় সেটা সকাল সাতটা পর্যন্ত বাড়াতে হবে। সংবাদ সম্মেলনে মাহাথির জানান, ‘ছোট মন্ত্রিসভা’ নিয়ে সরকার পরিচালনা শুরু করতে যাচ্ছেন তিনি। স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, পররাষ্ট্র, গ্রামীন উন্নয়ন, অর্থ, কর্মসংস্থান, যোগাযোগ, তথ্য, মাল্টিমিডিয়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য মন্ত্রী নিয়োগ দেবেন তিনি। তবে স্বাস্থ্যের মতো গুরুত্বপূর্ণ খাত মাহাথিরের তালিকায় নেই, যা নিয়ে মালয়েশিয়ার সংবাদমাধ্যমগুলোতে বিস্ময় প্রকাশ করা হয়েছে।

বিশেষজ্ঞরা মালয়েশিয়ার এই প্রাথমিক মন্ত্রিসভার সম্ভাব্য মন্ত্রী হিসেবে  নিয়োগ পেতে পারেন, এমন ১১ জনের নাম হাজির করেছে। তারা হলেন: ডিএপি পার্টির লিম কিট সিয়াং, লিম গুয়ান এং, টনি পুয়া ও হানা ইয়েওহ; পিকেআর পার্টির নুরুল ইজ্জাহ আনওয়ার ও ড. জাভিয়ের জেয়াকুমার; আমানাহ পার্টির মোহাম্মদ সাবু ও সালাহউদ্দিন আইয়ুব; প্রিবুমি পার্টির তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন, মুখরিজ মাহাথির ও সাইদ সাদ্দিক আবদুল রহমান।

৯ মে ২০১৮ তারিখে অনুষ্ঠিত নির্বাচনে মাহাথিরের নেতৃত্বাধীন জোট পাকাতান হারপান পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে ১২২টিতে জয় পায়। ১০ মে তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। একইদিনে এক সংবাদ সম্মেলনে মাহাথির জানিয়েছিলেন পিকেআর দলের প্রধান ও কারাবন্দি আনোয়ার ইব্রাহীমের স্ত্রী ওয়ান আজিজাহকে উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন।

About

Popular Links